Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাতারবাড়ি প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


২৮ জানুয়ারি ২০১৮ ১৩:০৯

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  

কক্সবাজার: মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার ‍দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত এ প্রকল্পটির আনুষ্ঠানিক নির্মাণ কাজের উদ্বোধন করেন তিনি। উদ্বোধনের সময় মাতারবাড়ীতে জাপানী প্রধানমন্ত্রীর প্রতিনিধি, কোলপাওয়ার জেনারেশন লিমিটেড’র কর্মকর্তা সহ বিভিন্ন উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

প্রকল্পের আর্থিক বিনিয়োগ হিসেবে মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র ও গভীর সমুদ্র বন্দর নির্মাণ দেশের দ্বিতীয় বড় প্রকল্প। এই প্রকল্পের আওতায় ১২’শ মেগাওয়াট ক্ষমতার একটি কেন্দ্র, কয়লা পরিবহনের জন্য সমুদ্র বন্দর, আমদানি করা কয়লার জন্য রিজার্ভার এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১০ সালে মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেয়া হয়। প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয় ২০১৩ সালের সেপ্টেম্বরে। পরে ২০১৫ সালে প্রকল্পটি সরকারের অনুমোদন পায়। আর এতে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, ১২’শ মেগাওয়াট ক্ষমতার এই কেন্দ্রটির প্রথম ইউনিট ২০২১ সালের ডিসেম্বরে এবং অন্যটি ২০২৩ সালের জুনে উৎপাদনে আসবে। প্রকল্পে মোট ব্যয় হবে বাংলাদেশি টাকায় প্রায় ৩৬ হাজার কোটি টাকা। এর মধ্যে জাইকা ঋণ হিসেবে দেবে ২৯ হাজার কোটি টাকা। বাকী অর্থ বাংলাদেশ সরকার দিবে। এরই মধ্যে দুই দফায় জাইকা ৫হাজার ৮’শ কোটি টাকা দিয়েছে।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন

উদ্বোধন প্রধানমন্ত্রী মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর