Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিও ডি জেনিরোতে ৩ মাসে পুলিশের সঙ্গে সংঘর্ষে ৪৩৪ জনের মৃত্যু


৪ মে ২০১৯ ১৬:৪৭

চলতি বছরের প্রথম তিন মাসে ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোতে পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ৪৩৪ জন। গত বছরের তুলনায় এ সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৮ শতাংশ। সরকারি উপাত্তের বরাত দিয়ে শুক্রবার (৪ মে) এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

গত বছর এই সময়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারায় ৩৬৮ জন।

১৯৯৮ সাল থেকে ব্রাজিলে পুলিশের সঙ্গে সংঘর্ষে মৃতদের হিসাব রাখা শুরু হয়। সে হিসাব অনুসারে, গত ২১ বছরের মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা যাওয়ার ঘটনা এটি। গত ১৭ এপ্রিল ব্রাজিল সরকার এই হিসাব প্রকাশ করে।

উয়িলসন উয়িটজেল শহরটির নতুন গভর্নর নির্বাচিত হওয়ার পর থেকে পুলিশের হাতে বেসামরিক মৃত্যুর এ হার বৃদ্ধি পেয়েছে। তিনি ক্ষমতায় আসার পর মাদক পাচারকারীদের সন্ত্রাসী হিসেবে ঘোষণা দেন। প্রতিশ্রুতি করেন যে, অপরাধীদের বিরুদ্ধে জিরো-টলারেন্স নীতি অনুসরণ করবেন। এছাড়া, বন্দুক ক্রয়-বিক্রয় যাতে সহজ হয় সে বিষয়ে আইন পাস করবেন।

এই বছরের শুরুতে, রিও ডি জেনিরোতে পুলিশকে গুলি করে হত্যার ক্ষমতা দিয়েছেন তিনি।

এদিকে, সাম্প্রতিক হিসাব নিয়ে জানতে চেয়ে শহরটির পুলিশ বিভাগের কাছে জানতে চাওয়া হলে তারা মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ব্রাজিলে পুলিশি অভিযানের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। গত বছর দেশটির প্রধান নিরাপত্তা বাহিনীর দায়িত্ব দেওয়া হয় সামরিক বাহিনীকে। এরপর থেকে অপরাধের হার কমেছে। তবে সমালোচকরা বলছেন, এতে বেড়েছে বিচারহীন মৃত্যুর দায়িত্ব।

উল্লেখ্য, ব্রাজিলের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থানগুলোর একটি হচ্ছে রিও ডি জেনিরো। সমুদ্র উপকূলীয় শহরটি কোপাকাবানা ও ইপানেমা সৈকত, কর্কুভাদু পর্বতের উপরে অবস্থিত যিশু খ্রিষ্টের ৩৮ মিটার উঁচু ভাস্কর্য ও সাম্বা নাচসহ নানা কারণে বিশ্ববাসীর কাছে জনপ্রিয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

পুলিশ ব্রাজিল রিও

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর