Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজায় সহিংসতা: ২৩ ফিলিস্তিনির মৃত্যু, ইসরায়েলের ৪


৬ মে ২০১৯ ০৯:৪৫

গাজা উপত্যকায় ফিলিস্তিনের যোদ্ধা ও ইসরায়েলের সৈন্যদের মধ্যে তিনদিনের চলমান সংঘর্ষে দুটি ভূখণ্ডেই প্রাণহানির ঘটনা ঘটেছে। ফিলিস্তিন থেকে ছোড়া রকেটে ৪ ইসরায়েলির মৃত্যু হয়েছে। অপরদিকে ইসরায়েলের বিমান হামলা ও অভিযানে মৃত্যু হয়েছে অন্তত ২৩ ফিলিস্তিনির।

সংবাদমাধ্যম বিবিসি’র তথ্যমতে বিগত কয়েক বছরের মধ্যে এটিই গাজায় তীব্র ‘সংঘর্ষ’।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, শনিবার (৪ মে) থেকে ইসরায়েলের সীমানায় ছয় শ’র বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে ফিলিস্তিন থেকে। এর পরিপ্রেক্ষিতে গাজার ৩২০টি স্থাপনায় হামলা চালিয়ে জবাব দেয় ইসরায়েল।

সংঘাতময় পরিস্থিতিতে উভয়পক্ষকে শান্ত থাকার পরামর্শ দিয়েছে জাতিসংঘ।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার সেনাবাহিনীকে, গাজার ‘সন্ত্রাসী’ স্থাপনাগুলোতে হামলা জোরদার করতে নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে পদাতিক সৈন্যদের অংশগ্রহণ  এবং ট্যাংক ও ভারি অস্ত্র-গোলাবারুদ ব্যবহার হবে।

নেতানিয়াহু জানান, ফিলিস্তিন থেকে ছোড়া অন্তত ১৫০টি রকেট নিষ্ক্রিয় করেছে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

নাগরিকদের নিরাপত্তার জন্য গাজার আশেপাশের ৪০ কিলোমিটার এলাকায় সকল স্কুল বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এছাড়া, খুলেছে কিছু আশ্রয়কেন্দ্র।

ফিলিস্তিনিদের বসতি গাজায় ইসরায়েলি অবরোধের প্রতিবাদে শুক্রবার (৩ মে) থেকে সেখানে বিক্ষোভ চলছে। গাজা সীমান্তবর্তী এলাকায় ফিলিস্তিন থেকে ছোড়া গুলিতে দুই ইসরায়েলি সৈন্য আহত হলে উভয়পক্ষের সংঘর্ষ শুরু হয়।

সারাবাংলা/এনএইচ

ইসরায়েল গাঁজা ফিলিস্তিন সংঘর্ষ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর