Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংবাদে বাণিজ্যিক স্পনসরের বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা


৬ মে ২০১৯ ১৭:১৩

ঢাকা: বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে সংবাদের সময় কোনো ধরনের বাণিজ্যিক স্পনসরের বিজ্ঞাপন প্রচার করা যাবে না এমন আদেশ দিয়েছেন আদালত। আগামী ১ সেপ্টেম্বর থেকে এই নিষেধাজ্ঞা মেনে চলতে বলা হয়েছে।

এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি নিয়ে সোমবার (৬ মে) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ। তাকে সহযোগিতা করেন আইনজীবী আবুল কাশেম ও শেখ তাহসান আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। চ্যানেল ২৪ এর পক্ষে ছিলেন আইনজীবী আসাদুজ্জামান।

আদালত বলেন, আমরা টিভির খবরগুলো দেখতে চাই স্বচ্ছতার সঙ্গে। কিন্তু সেখানে খবরগুলো যদি স্পনসর হয়ে যায়, তাহলে তো এই স্বচ্ছতা আর থাকলো না।

ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ সাংবাদিকদের বলেন, সংবাদের মধ্যে আমরা যেমন দেখতে পাই, ‘ইসলামী ব্যাংক বাণিজ্য সংবাদ’, ‘এপোলো হাসপাতাল স্বাস্থ্য সংবাদ’- এই ধরনের কোনো টাইটেলে আগামী ১ সেপ্টেম্বর সংবাদ পরিবেশন করা যাবে না। আজ শুনানি নিয়ে আদালত বাণিজ্যিক স্পনসরের বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছেন।

এর আগে ২০১১ সালে স্কুলশিক্ষক এমএ মতিন একটি রিট দায়ের করেছিলেন। তিনি উল্লেখ করেন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞাপন নিলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা সংবাদের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হয়। রিটে স্পনসর বাণিজ্যিক স্পনসরের বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হয়।

এমএ মতিনের মৃত্যুর পরে ফারুক মো. হাসিব নামে এক ব্যবসায়ী ওই রিটে পক্ষভুক্ত হন। ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি সব টেলিভিশন চ্যানেলের মালিকসহ মোট ২৪ জনকে বিবাদী করা হয়।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন বেসরকারি টেভি চ্যানেল সংবাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর