Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রমজানে ঢাকায় যানজট ‘সহনীয়’ থাকবে


৭ মে ২০১৯ ১০:২৭

ঢাকা: প্রতিবছর রোজার মাস এলেই ঢাকার বাসিন্দারা অসহনীয় যানজটের মখোমুখি হন। আর এই পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খেতে হয় ট্রাফিক পুলিশকে। অনেকেই আশঙ্কা করছেন মেট্রোরেলের কাজ চলমান থাকায় এবার রোজায় যানজটের তীব্রতা বাড়বে। কিন্তু  ট্রাফিক পুলিশের ঊর্ধতন কর্মকর্তারা বলছেন  গতবারের তুলনায় এবছর যানজট কম থাকবে।

 এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের( ডিএমপি) অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম সারাবাংলাকে বলেন, ‘রমজানে নানামুখী পদক্ষেপ নেওয়ায় এবার সড়কে যানজট সহনীয় থাকবে। কারণ রাজধানীতে যানজট নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এমন কয়েকটা জায়গা চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত জায়গাগুলোতে ট্রাফিক পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। পাশাপাশি ক্রাইম বিভাগের পুলিশ সদস্যরাও সড়কে দায়িত্ব পালন করবেন।’

বিজ্ঞাপন

রমজানে বিশেষ করে রাজধানীর চকবাজার এলাকায় যানজট প্রবল আকার ধারণ করে। সেখানে এবার একমুখী চলাচলের রাস্তা করা হয়েছে। চকবাজার ও তার আশেপাশের সড়কগুলোতে একমুখী চলাচল করে দেওয়া হয়েছে। ফলে ওই এলাকায় এবার যানজট থাকবে না। অনেকস্থানে সিগনালে পড়লেও তা বেশিক্ষণ থাকবে না।

ট্রাফিক পুলিশ জানিয়েছে, রাজধানীর নিউমার্কেট, গাউছিয়া, এলিফ্যান্ট রোড এলাকায় যানজটের প্রধান সমস্যা ছিল ওই এলাকায় ফুটপাতে বসা হকাররা। এবার সড়কে বা সড়কের পাশে কোথাও কোনো হকার থাকবে না। এরই মধ্যে কোনো হকার বসতে দেওয়া হচ্ছে না। তাই এবার ওইসব এলাকা যানজটমুক্ত থাকবে। প্রয়োজনে বাড়তি নিরাপত্তা হিসেবে পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন থাকবে।

এছাড়া সচিবালয়, পল্টন, গুলিস্তান ও মতিঝিলেও যানজটের মূল সমস্যা ছিল ফুটপাতে হকার বসা। গত চারমাস ধরে ওইসব এলাকার কোথাও হকার বসতে পারেনি। সুখবর হচ্ছে রমজানেও কোথাও হকার বসতে পারবে না। সে ব্যবস্থাও করা হয়েছে।

বিজ্ঞাপন

হকার বসতে পারবে না ফার্মগেট, মিরপুর-১, মিরপুর-১০, মিরপুর-১১, মোহাম্মদপুর, ধানমন্ডি, বাড্ডা, মালিবাগ ও কারওয়ান বাজার এলাকাতেও। ফলে ওইসব এলাকার সড়ক দিয়ে নির্বিঘ্নে গাড়ি চলাচল করতে পারবে। গাড়ি কোথাও যেন আটকে থাকতে না পারে সেজন্য ট্রাফিক পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন থাকবে। প্রয়োজনে থানা পুলিশ, পিওএম ও রিজার্ভ পুলিশ সদস্যরাও কাজ করবে বলে জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা যায়, বর্তমানে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) ট্রাফিকের উত্তর ও দক্ষিণ বিভাগে মোট ১৫টি জোন রয়েছে। প্রত্যেক জোনে একজন করে সহকারী কমিশনার দায়িত্ব পালন করেন। এসব জোনের অধীনে শতাধিক ট্রাফিক ইনস্পেক্টর এবং অন্তত ৯০০ মতো সার্জেন্ট দায়িত্ব পালন করেন। যেখানে যানজটের মাত্রা বেশি সেখানে কম যানজটপূর্ণ এলাকার জনবলকে অতিরিক্ত হিসেবে পাঠানো হবে।

ডিএমপির ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার (উত্তর) মোসলেহ উদ্দিন বলেন, ‘বনানী থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত রমজানে আগে যে যানজট তৈরি হতো, এবার তা অনেকটাই থাকছে না। এরইমধ্যে খিলক্ষেত এলাকায় একটি, বিমানবন্দর মোড় পাড় হয়ে জসিম উদ্দিনের আগে একটি এবং জসিম উদ্দিন পার হয়ে হাউজ বিল্ডিংয়ের আগে একটি করে ইউলুপ তৈরি করা হয়েছে। এর ফলে এই সড়কে কোনো যানজট সৃষ্টি হবে না। ফুটপাত থেকে হকারদের সরিয়ে দেওয়া হয়েছে। তাদের জন্য হলিডে মার্কেটের ব্যবস্থা থাকছে। ফলে পথচারীরা ফুটপাত দিয়ে নির্বিঘ্নে চলাচল করতে পারবে।’

এদিকে ডিএমপির যুগ্ম কমিশনার (ট্রাফিক দক্ষিণ ) মফিজ উদ্দিন বলেন, ‘হকারদের পুনর্বাসনে ট্রাফিকের দক্ষিণ বিভাগে সাতটি স্থানে হলিডে মার্কেট চালু থাকবে। কোনো হকার ফুটপাত দখল করে বসতে পারবে না। এটি এবারের রমজানে যানজট নিরসনে বাড়তি পাওয়া হিসেবে থাকছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনেও কোনো হকার থাকছে না। ফলে গুলিস্তানসহ পুরো এলাকা চলাচলের জন্য ফাঁকা থাকবে।’

গুলিস্তান থেকে সদরঘাট যাওয়ার জন্য রাস্তা সবসময় যানজট লেগে থাকে। সেখানেও বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। এ সড়কে বেশিরভাগ কুরিয়ার সার্ভিসের অফিস। সড়ক দখল করে মাল ওঠানামা করে। তাদের বলা হয়েছে, সন্ধ্যার পর থেকে কার্যক্রম শুরু করতে।

ডিএমপি সূত্র জানায়, গত ৩০ এপ্রিল ১১টি হলিডে মার্কেট বসানোর সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী সিটি করপোরেশনের দুই মেয়রকে চিঠি পাঠানো হয়। এর আগে সংশ্লিষ্ট এলাকার পুলিশের উপ কমিশনারদের সঙ্গে সমন্বয় সভা করে ডিএমপি। তাদের মতামতের ভিত্তিতে ডিএসসিসির করপোরেট গলি (মৎস্য ভবন থেকে শিল্পকলা একাডেমি), নালারপাড় (কাঁটাবন থেকে শাহবাগের দিকে প্রথম গলি), মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনের রাস্তা, দিলকুশার বক চত্বর থেকে পূবালী ব্যাংক রোড পর্যন্ত ও যাত্রাবাড়ী চৌরাস্তার পূর্ব পাশে জায়গা নির্ধারণ করা হয়।

আর ডিএনসিসি এলাকার লালমাটিয়া মাঠ (আড়ংয়ের পেছনে), সলিমুল্লাহ রোডের পানির ট্যাংক মাঠ, মিরপুর-১ নম্বর থেকে রাইনখোলা, মিরপুরের হারুন মোল্লাহ ঈদগাহ মাঠ, উত্তরার জমজম টাওয়ারের পশ্চিম পাশের খালি প্লট এবং কাবাব ফ্যাক্টরির সামনের খালি চত্বর হকারদের জন্য নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/ইউজে/একে

ট্রাফিক বিভাগ যানজট রমজান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর