Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হল প্রতিষ্ঠার ৫০ বছর পর ঢাবিতে সূর্যসেনের ম্যুরাল


৭ মে ২০১৯ ১২:১১

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টারদা সূর্যসেন হল প্রতিষ্ঠার প্রায় ৫০ বছর পর সেখানে তৈরি হয়েছে ব্রিটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী এই নেতার ম্যুরাল।

রোববার (৫ মে) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ম্যুরালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন হলটির বিদায়ী প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

সূর্যসেন হলের হাউজ টিউটর ও কারুশিল্প বিভাগের চেয়ারম্যান মো. আব্দুল মোমেন, হলের হাউস টিউটর এবং অংকন ও চিত্রায়ন বিভাগের সহকারী অধ্যাপক সহিদ কাজী ও সোহান এই ম্যুরালটি নির্মাণ করেন।

ম্যুরালের বিষয়ে অন্যতম নির্মাতা কারুশিল্প বিভাগের চেয়ারম্যান মো. আব্দুল মোমেন বলেন, ‘সূর্যসেনের ছবি পাওয়া খুবই কঠিন ছিল। একটা মাত্র ছবি পাওয়া যায়, যেটি সাদাকালো। সেটা দিয়ে সবাই করে। ইন্ডিয়ায় তার একটি ভাস্কর্য আছে। বাংলাদেশে সূর্যসেনের ম্যুরাল ওইরকম হয়নি, সারাবাংলাদেশ মিলে করেনি। ওই একটা ছবিই আমাদের সূত্র। ওইটা থেকে যতটা সুন্দর করা যায় আমরা সেটা করেছি। নির্মাণকৃত ম্যুরালের ছবি আমরা সংরক্ষণ করেছি। এখন এই ছবিটাই অনেকের কাজে আসবে।’

ম্যুরাল নির্মাণের ব্যবস্থাপনায় ছিলেন অধ্যাপক মাকসুদ কামাল। তিনি সারাবাংলাকে বলেন, ‘সূর্যসেন ছিলেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রাণশক্তি। তার ম্যুরাল নির্মাণের মাধ্যমে আমরা ইতিহাসকে সংরক্ষণ করেছি। ছাত্ররা অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামের রূপকার সূর্যসেনের ম্যুরাল দেখে নিজেদের উপলব্ধি করতে পারবে। ম্যুরালের আরেকপাশে আছে তৎকালীন বঙ্গদেশীয় পুলিশ প্রধান সূর্যসেনকে ধরতে পত্রিকায় ১০ হাজার টাকার যে পুরস্কারের বিজ্ঞপ্তি দিয়েছিলেন তার ছবি। ছাত্ররা দেখবে একজন মানুষ দেশকে স্বাধীন করতে সর্বোচ্চ আত্মত্যাগ স্বীকার করেছেন। ছাত্ররা এটা দেখে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হবে এবং ন্যায়কে প্রতিষ্ঠার জন্য প্রতিবাদী হবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয় মাস্টারদা সূর্যসেন হল। প্রতিষ্ঠার প্রায় ৫০ বছর পর হলে তার ম্যুরাল নির্মাণ করা হলো।

সারাবাংলা/এসএমএন

মাস্টারদা সূর্যসেন সূর্যসেন হল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর