Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রেলওয়ের মাল, দরিয়া মে ঢাল’


৭ মে ২০১৯ ২১:২১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে চোরাই মালামাল বেচা-কেনা সিন্ডিকেটের এক সদস্যকে গ্রেফতারের পর রেলওয়ের গুদাম থেকে গোপনে বিভিন্ন সরঞ্জাম বিক্রি করে দেওয়ার তথ্য পেয়েছে পুলিশ। এছাড়া এই কাজের সঙ্গে রেলওয়ের কিছু কর্মকর্তাও জড়িত বলে জানতে পেরেছে পুলিশ।

মঙ্গলবার (৭ মে) সকালে নগরীর খুলশী থানার সেগুনবাগান এলাকায় একটি চোরাই পণ্যের দোকান ও গুদামের মালিক জামাল হোসেনকে (৩৫) গ্রেফতার করে পুলিশ। তার কাছ থেকে রেলওয়ের গুদাম থেকে ট্রেন ও ইঞ্জিন মেরামতের বিভিন্ন সরঞ্জাম এবং স্ক্র্যাপ পাচারের তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রণব চৌধুরী।

বিজ্ঞাপন

গ্রেফতার জামালের বাড়ি কুমিল্লায়। চট্টগ্রাম নগরীর সেগুনবাগান এলাকায় তার বাসা।

জামালের গুদাম থেকে উদ্ধার করা চোরাই মালামালের মধ্যে আছে- তিন ফুট দীর্ঘ লোহার তৈরি বিট, বিটসহ একটি ফুলি, লোহার এক্সেল বাক্স, লোহার দুটি বল ও দুটি স্প্রিং ও একটি স্প্রিং মেরামত যন্ত্র, দুটি লোহার তৈরি কোরানের শেফ, ট্রেনের বগিতে ব্যবহৃত চারটি লোহার চেইন, ১২টি লোহার ফিল্টার জালি, তিনটি ট্রেনের জানালার জালি, একটি লোহার ঢালাইয়ের পাট্টা, পাঁচটি লোহার অ্যাঙ্গেল ও একটি লোহার পাত।

ওসি প্রণব সারাবাংলাকে বলেন, ‘জামালের গুদাম থেকে যেসব মালামাল উদ্ধার করা হয়েছে- সবই রেলওয়ের সম্পদ। সরকারি সম্পত্তি নিজের হেফাজতে রাখার বিষয়ে জামাল জানিয়েছে- রেলওয়ের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর সহায়তায় মিন্টু নামের একজন ও রেলওয়ের আবর্জনা পরিষ্কারের কাজে নিয়োজিত নবী এসব মালামাল খুলশীতে রেলের স্ক্র্যাপ গোডাউন থেকে বের করে। এরপর শাহজাহান নামে একজনের কাছে বিক্রি করে। শাহজাহান সেগুলো জামালের গুদামে রাখে এবং দুজন মিলে বিক্রি করে।’

বিজ্ঞাপন

ওসি আরও বলেন, ‘রেলওয়ের কর্মকর্তা-কর্মচারি এবং স্ক্র্যাপ ব্যবসায়ীরা মিলে একটি বিশাল সিন্ডিকেট বছরের পর বছর ধরে রেলের এসব সম্পদ চুরি করে বাজারে বিক্রি করছে। রেলওয়ের কারা এর সঙ্গে জড়িত এবং সিন্ডিকেটের অন্যান্য সদস্যদের বিষয়ে জামালকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা হয়েছে। রিমান্ডে এনে তাকে আরও বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হবে।’

এই বিষয়ে বক্তব্য জানার জন্য বারবার চেষ্টার পরও রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের সঙ্গে টেলিফোনে যোগাযোগ সম্ভব হয়নি।

সারাবাংলা/আরডি/এমআই

দরিয়া দরিয়া মে ঢাল রেল রেলওয়ে রেলওয়ের মাল

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর