Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন মুদ্রনীতির আগেই পুঁজিবাজারে ব্যাপক দরপতন


২৮ জানুয়ারি ২০১৮ ১৯:১২

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ব্যাংক সোমবার ঘোষণা করবে মুদ্রানীতি। আর একে কেন্দ্র করে পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই পুঁজিবাজারে লেনদেন হওয়া ৮০ শতাংশ শেয়ারের দাম কমেছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত ১০ মাসের মধ্যে সূচকের এটা সর্বোচ্চ পতন। একই অবস্থা অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (ডিএসই)।

পুঁজিবাজার বিশ্লেষকদের মতে, আগামীকাল বাংলাদেশ ব্যাংকের নতুন মুদ্রানীতি ঘোষণাকে কেন্দ্র করে পুঁজিবাজারের কিছু অস্থিরতা দেখা দিয়েছে। বিশেষ করে এবারের মুদ্রানীতি কিছুটা সংকোচনমূলক হতে পারে বলে মনে করা হচ্ছে। সে সঙ্গে নতুন মুদ্রানীতিতে এডিআর কমানো হতে পারে। এই ধরনের খবরের প্রভাবেই পুঁজিবাজারে দরপতন হয়েছে। তাদের মতে, ঘোষিত মুদ্রানীতি নিয়ে আতঙ্কের কিছু নেই।

এ ব্যাপারে তত্ত¡াবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম সারাবাংলাকে বলেন, বাংলাদেশ ব্যাংকের নতুন মুদ্রানীতির প্রভাবে পুঁজিবাজারে কিছুটা দরপতন হতে পারে। বিশেষ করে বাংলাদেশ ব্যাংকের বর্তমানে ক্রেডিথ গ্রোথ (ঋণের প্রবৃদ্ধি) ১৯ শতাংশ। এটা অনেক বেশি ছিলো, ফলে অনেকের ধারণা এবার কিছুটা সংকোচনমূলক মুদ্রানীতি আসতে পারে। এই কারণে হয়তো বাজারে দরপতন হতে পারে। তবে এর কোন নির্ভরযোগ্যতা নেই। তিনি বলেন, যেখানে ১৯ শতাংশ ঋণের প্রবৃদ্ধি ছিলো, সেটা হয়তো এবারের মুদ্রানীতি ১৬/১৭ শতাংশ আসতে পারে, এটা আমার ধারণা। তবে এটা হলে বাজারে নেতিবাচক হওয়ার কথা না। ফলে এ নিয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

বিজ্ঞাপন

অন্যদিকে, ডিএসইর সাবেক পরিচালক আহমেদ রশীদ লালী সারাবাংলাকে বলেন, পুঁজিবাজারে মুদ্রানীতির একটি প্রভাব পড়েছে। বাংলাদেশ ব্যাংকের নতুন মুদ্রানীতি সংকোচনমূলক হবে এবং এ মুদ্রানীতিতে এডিআর কমানো হতে পারে এমন একটি গুঞ্জন ছিলো। ফলে পুঁজিবাজারে দরপতন হয়। তিনি বলেন, যতোটুকু জানতে পারছি এডিআর কমানো হবে না। এটি ভালো সংবাদ। তবে মুদ্রানীতি সংকোচনমূলক হলে তার একটি প্রভাব শেয়ারবাজারে পড়তে পারে। কারণ মানি মার্কেট সংকুচিত হলে শেয়ারবাজারও সংকুচিত হতে পারে।

রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৩৩ টি কো¤পানির ৮ কোটি ৮২ লাখ ৭০ হাজার ৮৯০ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এস শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৩৫ টির, কমেছে ২৬৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩৫৯ কোটি ২৮ লাখ ২৫ হাজার টাকা।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৭১ পয়েন্ট কমে ৬ হাজার ১৪৪ পয়েন্টে নেমে আসে। অন্যদিকে, ডিএস-৩০ মূল্য সূচক ২৩ পয়েন্ট কমে ২ হাজার ২৮১ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৪১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, শাহজিবাজার পাওয়ার, গ্রামীন ফোন, প্যারামাউন্ট টেক্সটাইল, ইসলামী ব্যাংক, ইউসিবিএল, বিবিএস ক্যাবলস, বিডি ফাইন্যান্স ও মুন্নু সিরামিকস।

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- জিএসপি ফাইন্যান্স, হা-ওয়েল, আইসিবি এমপ্লয়িজ মি.ফা-১ স্কীম-১, প্রাইম ব্যাংক ১ম আইসিবি এএমসিএল মি.ফা., আইএফআইএল ইসলামী মি.ফা-১, বৃটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক ১ম মি.ফা., শাহজালাল ইসলামী ব্যাংক, দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ও ইসলামী ইন্সুরেন্স বাংলাদেশ।

বিজ্ঞাপন

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- ন্যাশনাল পলিমার, ফাইন ফুডস, লিগাসী ফুটওয়্যার, বার্জার পেইন্ট, দেশবন্ধু পলিমার, সেন্টাল ফার্মা, ইস্টার্ন ক্যাবলস, মোজাফ্ফর হোসাইন স্পিনিং মিল, আলিফ ইন্ডাস্ট্রিজ ও উসমানিয়া গ্লাস।

সারাবাংলা/জিএস।

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর