Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল পাশ


২৮ জানুয়ারি ২০১৮ ১৯:২৮

ফাইল ছবি

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা : সংসদ সদস্যদের কণ্ঠভোটে পাশ হয়েছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল-২০১৮। আইনের খসড়াটি ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া রোববার সন্ধ্যায় কণ্ঠভোটে দেন। সংসদ অধিবেশনে উপস্থিত সংখ্যাগরিষ্ঠ সদস্য বিলটির পক্ষে ভোট দেন।

বিল পাশের আগে সংশোধনী প্রস্তাবেও কণ্ঠ ভোটাভুটি শুরু হয়। এ সময় বেশকিছু সংশোধন গ্রহণ ও নাকচ করা হয়।

নেত্রকোনায় শেখ হাসিনার নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য গত বছরের ৩০ জানুয়ারি আইনের খসড়া চূড়ান্ত করে শিক্ষা মন্ত্রণালয়। ওই বছরের ২১ নভেম্বর বিলটি পাশের জন্য সংসদে উপস্থাপন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বিল উপস্থাপনের সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বিভিন্ন ক্ষেত্রে আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের নিমিত্তে প্রধানমন্ত্রীর ঘোষণার আলোকে নেত্রকোণা জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী ওই সময় বলেন,  “শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং এ বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে দেশে ও বিদেশে তথ্য প্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি, কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যেই দেশকে উন্নত দেশে রূপান্তর করার লক্ষ্যে ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ’ স্থাপন করা অতীব প্রয়োজন ও যুক্তিযুক্ত।”

সারাবাংলা/এজেডএস/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর