Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুতিনবিরোধী আন্দোলন, আলেক্সি নাভালনি গ্রেফতার


২৮ জানুয়ারি ২০১৮ ২২:০৯

সারাবাংলা ডেস্ক

ঢাকা : রাশিয়া জুড়ে পুতিনবিরোধী আন্দোলন চলছে। এই আন্দোলনের উদ্যোক্তা, রাশিয়ার সবচেয়ে আলোচিত বিরোধী নেতা, আলেক্সি নাভালনিকে গ্রেফতার করেছে পুলিশ। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুর্নীতির প্রতিবাদে এই আন্দোলন শুরু হয়েছিল।

গ্রেফতার হওয়ার মুখে এক টুইটার বার্তায় নাভালনি বলেন, ‘আমাকে আটক করা হয়েছে, এটি কোন ব্যাপার না। রাস্তায় আসুন। আপনি আমার জন্য সেখানে যাচ্ছেন না, এটা আপনার এবং আপনার ভবিষ্যতের জন্য।’

নাভালনি মস্কোর পুশকিন স্কোয়ারে পৌঁছানোমাত্র সেখানে শত শত প্রতিবাদকারী তাকে ঘিরে ধরে। পুলিশের রীতিমতো কুস্তি করে নাভালিনকে ভ্যানে তুলতে হয়। ইউটিউব জুড়ে সেইসব সব ধস্তাধস্তির ফুটেজ ঘুরে বেড়াচ্ছে।

পুলিশ বলেছে, অবৈধভাবে প্রতিবাদ সমাবেশ আয়োজনের অভিযোগে তাকে থানায় নিয়ে যাওয়া হয়েছে। সে দোষী সাব্যস্থ হলে ৩০ দিন জেলে খাটতে হবে এবং জরিমানাও দিতে হবে।

নাভালনি অনেকদিন থেকেই পুতিনের কার্মকাণ্ডের সমালোচনা করে আসছে। ১৮ মার্চের রাষ্ট্রপতি নির্বাচনকে পাতানো দাবি করে তিনি তার সমর্থকদের তা বর্জনের নির্দেশ দেন।

সিএনএন এর আন্তর্জাতিক রাজনীতিক বিষয়ক সাংবাদিক ফ্রেড প্লিটজেন জানান, রাশিয়ার মতো একটি বিশাল ভূখণ্ড যেখানে অনেক বিচ্ছিন্ন এলাকা আছে সেখানে এমন একটি প্রতিবাদ সমন্বয় করা কোন সহজ কথা নয়, রাশিয়ার বর্তমান তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস। সেসব উপেক্ষা করে বিক্ষোভকারীরা একত্রিত হয়েছে। প্লিটজেন এখন মস্কোতে আছেন।

এর আগে নাভালনি জানান, পুলিশ তাদের অ্যান্টি করাপশন ফাউন্ডেশন অফিসে আসে এবং ইউটিউব সম্প্রচারে বাধা দেয়।

বিজ্ঞাপন

গত ১৮ বছর ধরে ভ্লাদিমির পুতিন রাশিয়ার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছে। নাভালনি দাবি করেন, পুতিন এবং তার পরিবারবর্গ দেশের সব বড় দুর্নীতির সঙ্গে জড়িত। যদিও রাষ্ট্রপতির কার্যালয় থেকে জানানো হয়, নাভালনির অভিযোগ মিথ্যা। সে রাশিয়াকে বিশৃঙ্খলার দিকে ঠেলে দিচ্ছে।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর