Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারিভাবে গম কিনতে দেরি, লোকসানে চাষিরা


৯ মে ২০১৯ ১৬:৩৯

ঠাকুরগাঁও: সরকারের গম সংগ্রহ অভিযান ঘোষিত সময়ে শুরু না হওয়ায় কৃষকরা ন্যায্যমূল্য না পাওয়ার আশঙ্কা করছেন। এই সুযোগে লাভবান হচ্ছে ফড়িয়া ও মধ্যস্বত্বভোগীরা। ১ এপ্রিল থেকে গম কেনা শুরু হওয়ার কথা থাকলেও এখনও তা হয়নি। ফলে কৃষকরা নিজেদের ঘরে থাকা গম কম দামে বাইরে বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন।

চলতি মৌসুমে কৃষকদের কাছ থেকে ২৮ টাকা দরে ৬ হাজার ৬০৯ মেট্রিক টন গম ক্রয় করবে সরকার। এই দাম নির্ধারণ করায় উৎপাদন খরচ উঠবে বলে আশায় বুক বাঁধেন কৃষকরা। কিন্তু দেরিতে গম সংগ্রহ অভিযান শুরু করা, ফড়িয়া ও মধ্যস্বত্বভোগীদের সিন্ডিকেট, কৃষকদের ঘরে গম না থাকাসহ নানা কারণে ঠাকুরগাঁওয়ের গম সংগ্রহ অভিযান ভেস্তে যাওয়ার আশঙ্কা প্রকাশ করছেন কৃষক ও সংশ্লিষ্টরা।

খাদ্য অধিদফতরের চিঠি অনুযায়ী, ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত খাদ্যগুদামে গম কেনা শুরু হওয়ার কথা থাকলেও এখনও তা শুরু হয়নি।

বালিয়াডাঙ্গী উপজেলার আমজানখোর ইউনিয়নের স্কুলহাট গ্রামের গমচাষি শরিফুল ইসলাম জানান, মৌসুম শেষ হয়ে এলো সরকার কখন পাইকারী গম কিনবে? ব্যবসায়ীদের কাছে গম বিক্রি করলে কৃষক আর্থিকভাবে লাভবান হবে না বলেও জানান তিনি।

ঠাকুরগাঁওয়ের জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. বাবুল হোসেন জানান, উপজেলা কৃষি কর্মকর্তাদের দেওয়া তালিকার ভিত্তিতে তালিকাভুক্ত কৃষকদের কাছ থেকেই গম ক্রয়ের সরকারি নির্দেশনা রয়েছে। তালিকা না পাওয়ায় গম সংগ্রহ কর্মসূচি শুরু করা হয়নি। প্রত্যেক কৃষকের কাছ থেকে সর্বনিম্ম দেড়’শ কেজি থেকে সর্বোচ্চ ৩ মেট্রিক টন গম ক্রয় করা হবে বলে জানান এ কর্মকর্তা।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম বলেন, কৃষি বিভাগের তালিকা পাওয়ার পর লটারি হবে এরপর গম সংগ্রহ শুরু হবে। নিদিষ্ট সময়ে গম সংগ্রহ সম্পন্ন হবে।

সরকারিভাবে প্রতি কেজি গমের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৮ টাকা। বাজার মূল্য থেকে সরকারি দর বেশি হওয়ায় অনেকে সরকারি ক্রয় কেন্দ্রে গম বিক্রি করতে আগ্রহী।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর ঠাকুরগাঁও জেলায় ৫০ হাজার ২শ ২০ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে। আর এই পরিমাণ জমি থেকে ২ লাখ ৮৯ মেট্রিক টন গম উৎপাদন হয়েছে বলে জানান সংশ্লিষ্ট দফতরের উপ পরিচালক মো. আফতাব হোসেন।

সারাবাংলা/এমএইচ

গমচাষ গমসংগ্রহ চাষিরা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর