Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘৫ বছরে প্রভাবশালী ২০ অর্থনীতির দেশের তালিকায় থাকবে বাংলাদেশ’


৯ মে ২০১৯ ২০:৫১

আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে প্রভাবশালী ২০ দেশের তালিকায় বাংলাদেশের নাম থাকবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ২০২৪ সালের মধ্যে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যেসব দেশ গুরুত্বপূর্ণ অবদান রাখবে, তার মধ্যে বাংলাদেশ থাকবে। ওই সময় বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধিতে অবদান রাখবে— এমন শীর্ষ ২০ দেশের তালিকায় ঢুকবে বাংলাদেশ। বাংলাদেশের অর্থনীতি সেখানে একশ ভাগের দশমিক ৯ ভাগ অবদান রাখবে, যেখানে বিশ্বের অন্যতম উন্নত দেশ কানাডার অবদানও থাকবে একই।

বৃহস্পতিবার (৯ মে) শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর দানদান চেনসহ বিশ্বব্যাংক প্রতিনিধিদল অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। ওই বৈঠকেই অর্থমন্ত্রী এসব কথা বলেন।

ভবিষ্যৎ বৈশ্বিক অর্থনীতি নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্লুমবার্গের এক বিশ্লেষণে বাংলাদেশের অর্থনীতির এ সম্ভাবনা উঠে এসেছে বলে জানান অর্থমন্ত্রী। ওই প্রতিবেদনের তথ্যের বরাত ধরে তিনি বলেন, ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সাল পর্যন্ত বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধিতে সবচেয়ে বেশি ভূমিকা রাখবে চীন। ওই সময় চীনের অবদান থাকবে প্রায় ২৮ শতাংশ। এরপরই থাকবে ভারত, তাদের অবদান দাঁড়াবে ১৩ দশমিক ৭ শতাংশ। এর পরের অবস্থানে থাকবে যুক্তরাষ্ট্র, যাদের অবদান হবে ১০ দশমিক ৫ শতাংশ।

অর্থমন্ত্রী আরও বলেন, আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। তবে আমাদের অগ্রযাত্রার যে গতি রয়েছে তাতে আশা করা যায়, এর আগেই আমরা সে আশা পূর্ণ করতে পারব। আশা করা যায়, অচিরেই বাংলাদেশ জি-২০ দেশগুলোর অন্তর্ভুক্ত হবে।

বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর দানদান চেন বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, রোহিঙ্গ শরণার্থীদের সহযোগিতা, আর্থিক খাত সংস্কারের পদক্ষেপ, নারীদের কর্মস্থান ও নারী ক্ষমতায়নের প্রশংসা করেন এবং আগামীতে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা ব্যক্ত করেন। বাসস।

সারাবাংলা/টিআর

২০ দেশ অর্থমন্ত্রী প্রভাবশালী অর্থনীতির দেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর