Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেড়শ টাকার কাঁচাবাজার প্যাকেজে আগ্রহ ক্রেতাদের


১০ মে ২০১৯ ১৫:২৭

ঢাকা: ‘পরিমিত ক্রয় ক্যাম্পেইন’ এর আওতায় দেড়শ টাকায় দুই দিনের ইফতারের কাঁচাবাজার কিনতে কারওয়ান বাজারে ক্রেতাদের বাড়তি আগ্রহ দেখা গেছে। প্রতিদিন অন্তত ৫০ জন ক্রেতা কমদামে এসব পণ্য কিনে নিয়ে যাচ্ছে। অনেক ক্রেতাই সাধুবাদ জানিয়ে বলছেন, ঢাকা শহরের সব কটি কাঁচাবাজারে এ উদ্যোগ ছড়িয়ে দেয়া উচিত।

শুক্রবার (১০ মে) কারওয়ানবাজারের প্রগতি ইন্সুরেন্সের উল্টোপাশের কাঁচাবাজারের সামনে খোলা জায়গায় প্যাকেজ বিক্রির স্থানে ক্রেতাদের ভিড় দেখা গেছে। প্যাকেজের আওতায় কী বিক্রি হচ্ছে অনেকেই তা জেনে নিচ্ছিলেন। আবার কেউবা সংগ্রহ করে নিচ্ছিলেন প্যাকেট ভর্তি কাঁচাবাজার। বাংলাদেশ দোকান মালিক সমিতি ও ঢাকা মহানগর দোকান মালিক সমিতির যৌথ উদ্যোগ ও ব্যবসায়ীদের সহায়তায় এ প্যাকেজ চালু করা হয়েছে। আগামী ১০ রোজা পর্যন্ত এই কার্যক্রম চলতে পারে।

বিজ্ঞাপন

প্যাকেজটিতে রয়েছে আধা কেজি করে শশা, টমেটো, গাজর, বেগুন, এক কেজি করে আলু ও পেঁয়াজ, ৩০০ গ্রাম কাঁচামরিচ ও চারটি লেবু। আর এই প্যাকেজ বিক্রিতে বিক্রেতার লাভ থাকবে ১৫ টাকা। পাঁচ সদস্যের একটি পরিবারের দুইদিনের ইফতারে যে পরিমাণ কাঁচাবাজার লাগে ঠিক সে পরিমাণ কাঁচাবাজার রয়েছে এই প্যাকেজে।

প্যাকেজ বিক্রির সঙ্গে সম্পৃক্ত এক বিক্রেতা সারাবাংলাকে বলেন, প্রথম রোজায় অন্তত ৫০ হাজার টাকার কাঁচামাল বিক্রি হয়েছে। পরবর্তী তিনদিন গড়ে ৭ হাজার টাকার করে কাঁচামাল বিক্রি হয়েছে। অর্থাৎ আমরা ৫০ প্যাকেট করে বিক্রি করতে পারছি।

জানতে চাইলে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন সারাবাংলাকে বলেন, প্যাকেজ বিক্রিতে আমরা সাড়া পাচ্ছি। তবে মানুষ হুমড়ি খেয়ে পড়েছে এমন নয়। অনেক সময় আমাদের সব প্যাকেট বিক্রি হচ্ছে না। তিনি বলেন, ১৫ রোজা পর্যন্ত এই কার্যক্রম চালিয়ে যাওয়ার ইচ্ছে আছে। বৃষ্টি হয়ে গেলে হয়তো তার আগেই বন্ধ হয়ে যেতে পারে। কারণ বৃষ্টিতে সবজির দাম কমে যাবে।

বিজ্ঞাপন

দেড়শ টাকায় ইফতারের কাঁচাবাজারের প্যাকেজ কিনছিলেন ফার্মগেটের বাসিন্দা সোহেল। সারাবাংলাকে তিনি বলেন, অনেকটা আগ্রহ থেকেই কিনে নিলাম। বাজারে একই পণ্য কিনতে হয়তো আরও বেশি টাকা লাগবে। ক্রেতার সুবিধা বিবেচনায় দোকান মালিক সমিতির সবগুলো বাজারে এ ধরণের বিশেষ প্যাকেজ চালু করা উচিত৷

এদিকে, মঙ্গলবার (৭ মে) রাজধানীর কারওয়ান বাজারে রোজা উপলক্ষে পরিমিত ক্রয় ক্যাম্পেইন প্রোগ্রাম-২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে নিজে কিনে এই প্যাকেজ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ওই অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের সবাই জানিয়েছিলেন এ ধরণের প্রোগ্রাম ঢাকার সবগুলো বাজারে ছড়িয়ে দেয়া উচিত। এদিকে, সারাবাংলাকে আয়োজকরা জানিয়েছেন, এ বছর সম্ভব না হলেও সামনের বছর আরও বড় পরিসরে ছড়িয়ে দেওয়ার লক্ষ্য আছে তাদের।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর