Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে কলার বাজারেও সিন্ডিকেট, ৪ প্রতিষ্ঠানকে জরিমানা


১২ মে ২০১৯ ০৫:৫০

চট্টগ্রাম ব্যুরো: রমজান শুরুর পর থেকে ঊর্ধ্বমুখী দামের লাগাম টানতে চট্টগ্রাম নগরীতে কলার আড়তে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের বাজার মনিটরিং কমিটি। ছদ্মবেশে বাজার মনিটরিং কমিটির সদস্যরা আড়তে গিয়ে কারসাজির মাধ্যমে দাম বাড়ানোর সত্যতা পেয়েছে।

শনিবার (১১ মে) বিকেল থেকে টানা এই অভিযানের পর কারিসাজির দায়ে চারটি কলার আড়তকে ২০ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বিজ্ঞাপন

নগরীর ফিরিঙ্গিবাজারে আড়তে এই অভিযানে ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারি কমিশনার মো. তৌহিদুল ইসলাম ও তাহমিলুর রহমান মুক্ত।

তৌহিদুল ইসলাম সারাবাংলাকে জানান, ছদ্মবেশে অভিযানে গিয়ে তারা দেখতে পান- পাইকারি আড়তে ৮০টি বাংলা কলা (এক কাঁদি) বিক্রি হচ্ছে ১ হাজার টাকায়, যাতে প্রতিটি বাংলা কলার দাম পড়ছে সাড়ে ১২ টাকায়। খুচরা বাজারে দাম পড়ছে ১৭ থেকে ২০ টাকা।

পাইকারি আড়তে এক কাঁদি ১০০টি সাগর কলা বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫৫০ টাকা দরে। প্রতিটির দাম সাড়ে চার থেকে সাড়ে পাঁচ টাকা।

গত ১মে একই কলা পাইকারি বাজারে বিক্রি হয়েছে প্রতি পিস ২ থেকে আড়াই টাকা দরে। একই কলা খুচরা বিক্রেতারা বিক্রি করছে ৮ থেকে ১০ টাকা দরে।

বাংলা কলা ১মে পাইকারি বাজারে বিক্রি হয়েছে ৫ টাকা দরে। সেই একই কলা শনিবার (১১ মে) বিক্রি হচ্ছে পাইকারি বাজারে ১২ থেকে ১৩ টাকা দরে। খুচরা বাজারে বিক্রি হচ্ছে প্রতি ডজন ২০০ থেকে ২৫০ টাকা দরে।

কারিসাজির মাধ্যমে বাজারে অস্থিরতা তৈরির দায়ে মেসার্স সাত্তার ফার্ম, শরীফ মদিনা ফার্ম, সততা ফার্ম এবং দরবার শরীফ ফার্মকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল সারাবাংলাকে বলেন, ‘ফল ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে আমরা কথা বলেছি। আমরা জানতে পেরেছি- নগরীর চাক্তাই, পাহাড়তলী, বন্দরটিলা, আতুড়ার ডিপো, বহদ্দারহাট বাস টার্মিনাল, রিয়াজুদ্দিন বাজারের ফলমন্ডি, কাপ্তাই রাস্তার মাথা ও আমানবাজারে ফল ব্যবসায়ীদের সিন্ডিকেট এই কলার বাজার নিয়ন্ত্রণ করছে। তারাই রমজান শুরুর পর থেকে কলার দাম বাড়ানোর সঙ্গে জড়িত। আমরা এ বিষয়ে নজরদারি শুরু করেছি।’

সারাবাংলা/আরডি/এমএইচ

কলার বাজার মনিটরিং জরিমানা ভ্রম্যমাণ আদালত

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর