Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী উদ্যোক্তার অগ্রযাত্রায় ‘শি-লিডস’


১২ মে ২০১৯ ১১:০৪

ঢাকা: জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জে সি আই) বাংলাদেশ সবসময় নারীক্ষ মতায়নে বিশ্বাসী। বিগত বছর থেকে তারা দেশ ও সমাজের উন্নয়নে নারীদের ভূমিকা বাড়াতে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় এই বছর জে সি আই বাংলাদেশ আয়োজন করছে নারী উদ্যোক্তা বিষয়ক কর্মসূচির, বলেন জে সি আই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট ইরফান আহমেদ।

শনিবার ( ১১ মে) শি-লিডস শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। আর জে সি আই ইস্টের উদ্যোগে এ আয়োজনে সহায়ক ভূমিকা রাখার জন্য তিনি সিটি আলোকে ধন্যবাদ জানান। সিটি ব্যাংকের সিটি আলো সেন্টারে বেলা ১১ টা থেকে দুপুর তিনটা পর্যন্ত এই সভা অনুষ্ঠিত হয়।

মূলত, শি-লিডস ছিল নারী উদ্যোক্তাদের মিলনমেলা যেখানে সমাজের বিভিন্ন শ্রেণির প্রবীণ এবং নবীন নারী উদ্যোক্তারা এক হন। সেখানে কিভাবে সমাজে নারী উদ্যোক্তা বৃদ্ধি করে দেশের অর্থনীতিতে সহায়ক ভূমিকা পালন করে এগিয়ে যাওয়া এবং কিভাবে বাধা মোকাবিলা করে নিজের অবস্থান এর পরিবর্তন সম্ভব বিষয়ে আলোচনা ও মতবিনিময় হয়। আলোচনা হয়, দেশে নারী উদ্যোক্তার সংখ্যা বাড়িয়ে দেশের অর্থনীতিতে সহায়ক ভূমিকা পালন করার।

নারী উদ্যোক্তাদের ভূমিকাকে উৎসাহ দিতে জে সি আই ঢাকা ইষ্ট উদ্যোগ নেয় ‘শি-লিডস’ শীর্ষক এই মত বিনিময় অনুষ্ঠানের।

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন শি-লিডসের আহবায়ক কাশফিয়া ফারহিন। পরে বক্তব্য রাখেন জে সি আই বাংলাদেশ এর ন্যাশনাল প্রেসিডেন্ট ইরফান ইসলাম এবং জেসি আই বাংলাদেশ এর ডিরেক্টির মাহমুদ উন নবী। আরো বক্তব্য রাখেন ‘শি-লিডস’ এর মূল আয়োজক জে সি আই ঢাকা ইষ্ট এর প্রেসিডেন্ট আসিব অভি।

অনুষ্ঠানটি তিনটি ভাগে ভাগ করা হয়। প্রথম ভাগে আসিব অভির মডারেশনে বক্তব্য রাখেন বেঙ্গল ক্রিয়েটিভ হাব এর ব্যবস্থাপনা পরিচালক ঈশিতা আযাদ, মোর এর কো-ফাউন্ডার সঙ্গীতা খান ও নাবিলা নওরিন, পিএফডিএ’র প্রতিষ্ঠাতা ড্যানি রহমান।

দ্বিতীয় অংশে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন স্টার্ট আপ বাংলাদেশের ইনভেস্টর এডভাইজর সিপিএ টিনা জাবিন, সিটি ব্যাংকের উইমেন ব্যাংকিং বিভাগের হেড অব সিটি আলো মারিয়াম জাভেদ জুহি, দ্যা লিগ্যাল সার্কেলের ফাউন্ডার অ্যান্ড পার্টনার আনিতা গাজী ইসলাম, ইনোভেশন কন্সাল্টিং প্রাইভেট লিমিটেডের পোর্টফোলিও ম্যানেজার আইনি ইসলাম এবং মডারেটর হিসেবে ছিলেন শি-লিডসের সিওসি কাশফিয়া ফারহিন।

তৃতীয় অংশে বক্তা হিসেবে ছিলেন রমনী এক্স অয়াই জেড এর কো-ফাউন্ডার অ্যান্ড সি ই ও আরমিন খান, চেকমেট এর ফাউন্ডার অ্যান্ড এম ডি সাদিয়া আফরিন, আহমেদ ফুডের ডিরেক্টর তাসনিয়া আতিক। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেসিআই বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট ইসমাত জাহান এবং জেসিআই বাংলাদেশ এর সেক্রেটারি জেনারেল এরফান হক। অনুষ্ঠানে উপস্থিত নবীন নারী উদ্যোক্তারা তাদের নানান জিজ্ঞাসা এবং সমস্যা নিয়ে বক্তাদের সাথে মতবিনিময় করেন।

আজকের নারী উদ্যোক্তা আগামীর সচ্ছল বাংলাদেশের ভবিষ্যৎ হবে এই কামনায় ‘শি-লিডস’ এর যাত্রা শুরু হয়েছে। এই উদ্যোগ নিয়ে জে সি আই ঢাকা ইষ্ট এর আরও অনেক পরিকল্পনা আছে বলে জানান সংগঠনের প্রেসিডেন্ট আসিব অভি।

সিটি ব্যাংকের হেড অব সিটি আলো (উইমেন ব্যাংকিং) মারিয়াম জাভেদ জুহি নবীন নারী উদ্যোক্তাদের জন্য সিটি আলোর নানান প্রশিক্ষণ এবং ব্যাংকিং সুবিধার কথা জানান। সিটি ব্যাংক তাদের সেবার মান অক্ষুণ্ন রেখে নারী উদ্যোক্তাদের সহায়তার জন্য যাত্রা করেছে ‘সিটি আলো’। যেখানে শুধুমাত্র নারীদের জন্য ব্যাংকিং সুবিধা দেওয়া হয়।

সারাবাংলা/জেএ/এমএইচ

শি লিডস সিটি আলো সিটি ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর