Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা তুলে ধরলো বেসিস


১২ মে ২০১৯ ১৭:৪৯

ঢাকা: চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জে ‘দ্বিতীয় চীন-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন’ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বাংলাদেশে চীনা বিনিয়োগ বাড়াতে দেশটিতে ‘ভি-নেক্সট’ প্ল্যাটফর্মের উদ্বোধনও করা হয়।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে চীনা ব্যবসায়ী, বিনিয়োগকারী বাংলাদেশের বাজার সম্পর্কে জানতে পারবেন এবং বিনিয়োগের খাতগুলো খুঁজে পাবেন। এছাড়াও বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরতে শেনজেন স্টক এক্সচেঞ্জে অনুষ্ঠিত হয় ‘রাইডিং দ্য ডিজিটাল ওয়েভ ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনা।

বিজ্ঞাপন

শেনজেন স্টক এক্সচেঞ্জ হচ্ছে বিশ্বের ৮ম বৃহত্তম ক্যাপিটাল মার্কেট। যার বাৎসরিক মূলধন আড়াই হাজার বিলিয়ন ডলারেরও বেশি।

রোববার (১২ মে) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এসব উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত রয়েছে দেশের তথ্য প্রযুক্তি খাতের শীর্ষ এই সংগঠন।

বেসিসের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনা ব্যবসায়ীদের সঙ্গে প্যানেল আলোচনায় অংশ নেন- বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। একইসঙ্গে অনুষ্ঠানের সভাপতিত্বও করেন তিনি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনস্থ এলআইসিটি’র প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম এবং এলআইসিটি’র কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ।

প্যানেল আলোচনায় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বেসিসের ভূমিকা তুলে ধরেন বেসিস সভাপতি। তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকল্প হাতে নেওয়ায় বাংলাদেশে বিনিয়োগের অন্যতম খাত হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্প। এ খাতে দ্রুতগতিতে পরিবর্তন হচ্ছে। অত্যাধুনিক প্রযুক্তির পাশাপাশি বাংলাদেশের এ খাতে কর্মদক্ষতাও কোনো অংশে কম নয়। চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি এরই মধ্যে নিতে শুরু করেছে বাংলাদেশ। তাই বাংলাদেশে বিনিয়োগের অন্যতম খাত তথ্যপ্রযুক্তি।’

বিজ্ঞাপন

আলোচনায় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত নিয়ে এবং বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে উচ্চাশা প্রকাশ করেন চীনা বিনিয়োগকারী এবং শেনজেন স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারাও।

সারাবাংলা/ইএইচটি/এমও

চীন ডিজিটাল বাংলাদেশ বেসিস শেনজেন স্টক এক্সচেঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর