Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বতন্ত্র কর্তৃপক্ষ গঠনের দাবি চর অ্যালায়েন্সের


১৩ মে ২০১৯ ১৪:০৭

ঢাকা: চর উন্নয়নে স্বতন্ত্র কর্তৃপক্ষ গঠনের দাবি জানিয়েছে ন্যাশনাল চর অ্যালায়েন্স। চরের মানুষের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জাতীয় পর্যায়ে একটি ফাউন্ডেশন বোর্ড গঠন করা প্রয়োজন বলে মনে করে অ্যালায়েন্স।

সোমবার (১৩ মে) সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনামন্ত্রীর সঙ্গে এক বৈঠকে এসব বিষয় তুলে ধরেন অ্যালায়েন্সের নেতারা।

তারা বলেন, গঠিত ফাউন্ডেশন চরের মানুষের উন্নয়ন ও চরের দুর্যোগ মোকাবিলায় বিশেষ কর্তৃপক্ষ হিসেবে কাজ করবে। এ রকম একটি কর্তৃপক্ষ না থাকায় প্রতিবছর চরের উন্নয়নের জন্য জাতীয় বাজেটে যে বরাদ্দ থাকে তা খরচ হয় না।

অ্যালায়েন্সের নেতারা বলেন, চরের মানুষের দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়নে স্বাস্থ্য ও শিক্ষা সেবা নিশ্চিত, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ, কর্মসংস্থান তৈরি, দক্ষ জনসম্পদ তৈরি, কৃষি উৎপাদন বৃদ্ধি, দুর্যোগ মোকাবিলাসহ নানা লক্ষ্য পূরণে এখন পর্যন্ত সুনির্দিষ্ট প্রকল্প নেওয়া হয়নি। এসডিজি লক্ষ্য পুরণে সুনির্দিষ্ট প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা প্রয়োজন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আপাতত পিকেএসএফ এর মাধ্যমে চর অঞ্চলের মানুষের জন্য কাজ করার ব্যবস্থা করা হবে। সরকারি টাকা বরাদ্দ থাকলেও তা খরচ হয়না। এটা দু:খজনক। তবে, নিয়ম কানুন মেনে সরকারি টাকা খরচ করতে হয় বলে হয়তো টাকা খরচ হয়না। তবে, প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনে কিছুটা ভয় আছে। কেননা প্রতিষ্ঠান হলেও কাজ কতটা হবে তা নিয়ে শংকা আছেই।

সারাবাংলা/জেজে/জেএএম

চর অ্যালায়েন্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর