Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংরক্ষিত নারী আসনের মেয়াদ ২৫ বছর


২৯ জানুয়ারি ২০১৮ ১৪:২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের মেয়াদ ২৫ বছর বাড়ানো হয়েছে। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন থেকে পরবর্তী ২৫ বছর পর্যন্ত এই মেয়াদ কার্যকর হবে। এজন্য সপ্তদশ সংশোধনীর খসড়া চুড়ান্ত অনুমোদন করেছে মন্ত্রিসভা। সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে  মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম সংবাদ সম্মেলনে  জানান,এই সংশোধনীর ফলে সংসদে ৫০টি নারী আসন সংরক্ষণের মেয়াদ আরও ২৫ বছর বাড়াল। তিনি জানান,মন্ত্রিসভার অনুমোদন পাওয়ার পর এই খসড়াটি বিল আকারে আইন মন্ত্রণালয় সংসদে উত্থাপন করবে।
 ব্রিফিংয়ে আরও জানানো হয়,সংসদে নারীদের রাজনৈতিক অধিকার নিশ্চিত করতে ১৯৭২এর সংবিধানে পরবর্তী ১০ বছরে মেয়াদের জন্য প্রথমবারের মত ১৫টি আসন সংরক্ষণ করার বিধান করা হয়। পরে ১৯৭৮ সালে সংবিধানের ৫ম সংশোধনীর মাধ্যমে নারী আসনের সংখ্যা ৩০ এবং মেয়াদ ১৫ বছর বাড়ানো হয়।১৯৯০ সালে দশম সংশোধনীর মাধ্যমে আবার মেয়াদ ১০ বছর করা হয়।
পরে আর মেয়াদ না বাড়ানোর কারণে ২০০০ সালে সংসদের নারী আসনের বিলুপ্তি ঘটে।ফলে ২০০১ সালের অক্টোবরে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের পর সংসদে সংরক্ষিত নারী আসন ছিল না। পরবর্তীতে ২০০৪ সালে সংবিধানের চর্তুদশ সংশোধনী করে ৪৫টি নারী আসন এবং ১০ বছরের মেয়াদ করা হয়। একই বছরের ২৯ নভেম্বর সংরক্ষিত নারী আসন নির্বাচনী বিল সংসদে পাস হয়। পরে ৮ম সংসদের মেয়াদের শেষ দিকে এবং নবম জাতীয় সংসদের মেয়াদের প্রথমে সংরক্ষিত নারী আসনের নির্বাচন হয়। নবম জাতীয় সংসদে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংরক্ষিত নারী আসনের সংখ্যা ৫০ করা হয়। চলতি সংসদের সংরক্ষিত নারী আসনের মেয়াদ শেষ হবে ২০১৯ সালের ২৫ জানুয়ারি।
সারাবাংলা/এইচএ/জেডএফ

 

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর