Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবি প্রক্টরের কুশপুত্তলিকা দাহ করবে নিপীড়ন বিরোধীরা


২৯ জানুয়ারি ২০১৮ ১৪:২৪

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রলীগের যৌন নিপীড়নের ঘটনায় প্রক্টর ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগে করেছে নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা। এ অভিযোগে আগামী মঙ্গলবার প্রক্টর ড. এ কে এম গোলাম রব্বানীর কুশপুত্তলিকা দাহ করবেন তারা।

সোমবার বেলা ১২টার দিকে মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে নিপীড়ন বিরোধী শিক্ষার্থীদের সমন্বয়ক মাসুদ আল মাহাদী অপু এ ঘোষণা দেন। এদিকে সোমবার সকাল থেকে সারাদেশে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালন করেন তারা।

সংবাদ সম্মেলনে অপু বলেন, মূলত দুইটি দাবিতে শিক্ষাঙ্গণগুলোতে সর্বাত্মক ধর্মঘট চলছে। দাবি দুইটি হলো- ব্যর্থ প্রক্টর গোলাম রব্বানীর পদত্যাগ দাবি এবং ১৫ ও ২৩ জানুয়ারি সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িতদের বিচার দাবি।

এসময় তিনি জানান, সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে ১১ সদস্য বিশিষ্ঠ তদন্ত কমিটি গঠিত হয়েছে। তবে সেই কমিটির নিপীড়ন বিরোধী শিক্ষার্থীদের আস্থা নেই। কারণ ওই কমিটির ১১ জনের মধ্যে ৮ জন শিক্ষকই নিপীড়ন বিরোধী শিক্ষার্থীদের বিরুদ্ধে যে মানববন্ধন হয়েছে, সেখানে উপস্থিত ছিলেন।

ওই কমিটিতে শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রতিনিধি রাখার কথা বলা হয়েছিল। জবাবে ভিসি বলেন, ৭৩ অধ্যাদেশ অনুযায়ী কমিটিতে ছাত্র প্রতিনিধি রাখার সুযোগ নেই। কাজেই এ কমিটি সঠিক তদন্ত করবে না বলে অভিযোগ করেন তারা।

ছাত্রলীগের হাতে নির্যাতিত সামান্তা শারমিন বলেন, যে প্রক্টর ও ভিসি নিজেদের রক্ষার জন্য গেটে তালা ঝুলিয়ে দেন, যারা শিক্ষার্থীদের ভয়ে ছাত্রলীগকে ডেকে সাধারণ শিক্ষার্থীদের নির্যাতন করেন তাদের সেই পদে থাকার দরকার নেই। অবিলম্বে প্রক্টরের পদত্যাগ দাবি করছি।

বিজ্ঞাপন

এদিকে নিপীড়ন বিরোধীদের সঙ্গে সংহতি জানিয়ে ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট।

এর আগে, গত ১৫ জানুয়ারি সাত কলেজের অধিভুক্তি বাতিল চেয়ে ঢাবি সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কর্মসূচি দেওয়া হয়। শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিলে ছাত্রলীগের নেতা-কর্মীরা এসে আন্দোলনে থাকা নারী শিক্ষার্থীদের যৌন হয়রানি ও শারীরিকভাবে লাঞ্ছিত করেন। ওই ঘটনায় ১৭ জানুয়ারি নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা ঢাবি প্রক্টরকে অবরুদ্ধ করে। পরে ওইদিন বিকেলে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। তবে দাবি না মানায় পুনরায় আন্দোলন শুরু হয়।

গত ২৩ জানুয়ারি নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের ব্যানারে বাম ছাত্রসংগঠনগুলো উপাচার্যের কার্যালয় ঘেরাও করে। সেখানে পুনরায় হামলা চালায় ছাত্রলীগ। এসময় ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে হামলার বিভিন্ন ছবি। এরপর ২৯ জানুয়ারি ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করা হয়। ধর্মঘটে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হামলা করে ছাত্রলীগ।

আরও পড়ুন:

ঢাবিতে নিপীড়ন বিরোধীদের ধর্মঘট চলছে

রাবিতে ধর্মঘটে ছাত্রলীগ-ছাত্রজোট হাতাহাতি

ছাত্রলীগের নিপীড়নের প্রতিবাদে জাবিতে ধর্মঘট

শাবিপ্রবিতে প্রগতিশীল ছাত্রজোটের কর্মসূচিতে ছাত্রলীগের হামলা

ছাত্রলীগের হামলার প্রতিবাদে মাসব্যাপী কর্মসূচি

ছবি: হাবিবুর রহমান

সারাবাংলা/ইউজে/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর