Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এশিয়া ও আরবের অস্ত্রবাজারে ঢুকতে অস্ট্রেলিয়ার বড় পরিকল্পনা


২৯ জানুয়ারি ২০১৮ ১৪:৫৯

সারাবাংলা ডেস্ক

এক দশকের মধ্যে প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানিতে বিশ্বের শীর্ষ দশ দেশের তালিকায় আসার বড় পরিকল্পনা নিয়েছে অস্ট্রেলিয়া। আর এই পরিকল্পনা বাস্তবায়নে এশিয়া ও আরববিশ্বের অস্ত্রবাজারে প্রভাব রাখতে চায় দেশটি।

অস্ট্রেলিয়ার দ্য নেশন পত্রিকায় প্রকাশিত এক খবরে বলা হয়েছে, প্রাথমিকভাবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা এবং নিউজিল্যান্ডে প্রতিরক্ষা শিল্পখাতের রপ্তানি বাড়াতে জোর দিচ্ছে অস্ট্রেলিয়া। অল্প সময়ের মধ্যে এশিয়া ও মধ্যপ্রাচ্যের বাজারেও প্রভাব বিস্তারের পরিকল্পনা রয়েছে দেশটির।

সংবাদমাধ্যমটি জানায়, প্রতিবছর অস্ট্রেলিয়া প্রায় দুইশ কোটি অস্ট্রেলিয়ান ডলার প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রি করে। আর প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানিতে বিশ্বে অস্ট্রেলিয়ার অবস্থান ২০তম।

এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের বরাতে বিবিসি অনলাইন জানিয়েছে, প্রতিরক্ষা শিল্পখাতের উন্নয়নে উৎপাদকদের ঋণ সহায়তা দেবে সরকার। সংবাদমাধ্যমটিকে টার্নবুল বলেন, ‘অস্ট্রেলিয়ায় চাকরির বাজার সম্প্রসারণই মূল লক্ষ্য। এছাড়া অস্ট্রেলিয়া অস্ত্র ব্যবসায় বিশ্বের শীর্ষ দশে আসতে চায়।’

দেশটির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার পাইন জানান, সম্ভাব্য ক্রেতাদের কাছে প্রয়োজনীয় যাচাই-বাছাইয়ের মাধ্যমেই অস্ত্র বিক্রি করা হবে। তিনি আরও জানিয়েছেন, প্রতিরক্ষা শিল্পখাতে রপ্তানি বাড়ানোর লক্ষ্যে অস্ট্রেলিয়া ৩৮০ কোটি ডলারের ঋণ পরিকল্পনা নিয়েছে। এ খাতের সহায়তা ও প্রণোদনায় পৃথক সংস্থা স্থাপনের পরিকল্পনাও রয়েছে সরকারের।

এদিকে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের মতে, এখন বিশ্বের সবচেয়ে বড় আগ্নোয়াস্ত্র রপ্তানিকারক দেশ যুক্তরাষ্ট্র। বিশ্ববাজারে মোট অস্ত্রের এক-তৃতীয়াংশের যোগান দেয় দেশটি। এরপরেই রাশিয়া, চীন, ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্যের অবস্থান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/এসবি

অস্ট্রেলিয়া অস্ত্রব্যবসা

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর