Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরাজগঞ্জের মুক্তিযোদ্ধা পান্না চৌধুরী আর নেই


১৫ মে ২০১৯ ১৩:৪৩

ঢাকা: মুক্তিযোদ্ধা ও সলপ ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা চৌধুরী ইফতেখার মবিন পান্না মারা গেছেন। বুধবার (১৫ মে) সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া থানার সলপ ইউনিয়নের রামগাঁতী গ্রামের ইফতেখার চৌধুরী পান্না এলাকায় পান্না চৌধুরী নামেই পরিচিত। ১৯৭১ সালে প্রত্যক্ষ মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি মুক্তিযুদ্ধে ছাত্রদের বিশেষ বাহিনী বিএলএফ-এর প্রথম ব্যাচে দেরাদুনে দেশের প্রধান সারির ছাত্রনেতাদের সঙ্গে প্রশিক্ষণ নিয়েছিলেন। বিএলএফ-এ তিনি সাধারণ প্রশিক্ষণের পাশাপাশি এলএমজি চালনায় বিশেষ প্রশিক্ষণ নেন। এরপর দেশে ফিরে পলাশডাঙা যুব শিবিরে যুক্ত হয়ে যুদ্ধ করেন।

বিজ্ঞাপন

পান্না চৌধুরী ছিলেন বিএলএফ গেরিলা বাহিনীর হাই কমান্ড বজরাকে সুরক্ষা দেওয়া বি ইউনিটের প্রধান। নওগাঁর যুদ্ধে আব্দুল লতিফ মির্জা, লুৎফর রহমান অরুণসহ চার-পাঁচজনের যে মূল দলটি তীব্র আক্রমণ চালিয়ে যুদ্ধের গতিমুখ পাল্টে দিয়ে বিজয়লাভের ক্ষেত্র তৈরি করে, তিনি ছিলেন তাদেরই একজন।

নিয়মিত প্রশিক্ষণপ্রাপ্ত পাকিস্তানি সামরিক বাহিনীর সঙ্গে বাংলাদেশের গেরিলা বাহিনীর উল্লেখযোগ্য মুখোমুখি যুদ্ধ হয় তাড়াশের নওগাঁয়। এ যুদ্ধের পরে রৌমারী যাওয়ার পথে এ গেরিলা বাহিনীটির ওপর যমুনা নদীতে পাকিস্তানি বিমান থেকে বোমা বর্ষণ শুরু হয়। তখন এলএমজি চালনায় পারদর্শী পান্না একটি নৌকায় অবস্থান নিয়ে বিমানকে লক্ষ্য করে গুলি বর্ষণ করতে করতে পুরো বাহিনীকে একটি চরের ভেতর দিয়ে নিরাপদ স্থানে চলে যাওয়ার সুযোগ তৈরি করে দেন। একা একা জীবনের ঝুঁকি নিয়ে সহযোদ্ধাদের জীবন বাঁচানোর জন্যে গেরিলা বাহিনীর প্রত্যেকের কাছে তিনি সুপরিচিতি হয়ে ওঠেন এবং মুক্তিযোদ্ধাদের অন্যান্য দলগুলিতেও তার সুনাম ছড়িয়ে পড়ে।

বিজ্ঞাপন

১৯৯৮ সালে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন পান্না চৌধুরী। এরপর তিনি আর কোনো নির্বাচন করেননি। মাধ্যমিক বিদ্যালয়ে থাকার সময়েই উত্তাল রাজনৈতিক জাগরণের অংশীদার হন পান্না। ছয় দফার আন্দোলন, ঊনসত্তরের গণআন্দোলনেও অংশ নিয়েছিলেন তিনি।

ইফতেখার চৌধুরী পান্নার একান্ত ইচ্ছায় ২০০১ সালে প্রতিষ্ঠিত হয় সলপ ডিগ্রি কলেজ।

১৯৫২ সালের ২৯ সেপ্টেম্বর জন্ম নেওয়া এই মুক্তিযোদ্ধার মায়ের নাম হামিদা সুলতানা চৌধুরী, বাবা ছিলেন কবি ওসমান চৌধুরী।

সারাবাংলা/এসএমএন

মুক্তিযোদ্ধা পান্না চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর