Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের পুনর্গঠন


১৬ মে ২০১৯ ১০:৩১

জাতীয় সংসদ (ছবি: উইকিপিডিয়া)

ঢাকা: জাতীয় সংসদে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের পুনর্গঠন করা হয়েছে। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়াকে প্রধান উপদেষ্টা, সংসদ সদস্য শামসুল হক টুকুকে সভাপতি ও সংসদ সদস্য আরমা দত্তকে সহসভাপতি নির্বাচিত করে এই ককাস গঠন করা হয়।

বুধবার (১৫ মে) সকালে জাতীয় সংসদে ডেপুটি স্পিকারের কার্যালয়ে এক সভায় শিশু অধিকার বিষয়ক ককাসটি পুনর্গঠন করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন— সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, মো. আছলাম হোসেন সওদাগর, শামীম হায়দার পাটোয়ারী, সামছুল আলম দুদু, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. ইসরাফিল আলম, মো. ফরিদুল হক খান, রেজওয়ান আহাম্মদ তৌফিক, কাজী কেরামত আলী, শেখ সারহান নাসের তন্ময়, মো. আব্দুল মজিদ খান,  আনোয়ার হোসেন খান, সাইমুম সরওয়ার কমল, মো. রেজাউল করিম বাবলু, বেগম ওয়াসিকা আয়শা খান, বাসন্তী চাকমা, উম্মে ফাতেমা নাজমা, অপরাজিতা হক, রাবেয়া আলীম, তামান্না নুসরাত (বুবলী), কাজী কানিজ সুলতানা, গ্লোরিয়া ঝর্ণা সরকার, খোদেজা নাসরিন আক্তার হোসেন, রওশন আরা মান্নান, নাহিদ ইজাহার খান, মোছা. শামীমা আক্তার খানম।

এরপর জাতীয় সংসদের আইপিডি কনফারেন্স হলে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম আয়োজিত শিশু অধিকার সুরক্ষা ও অগ্রগতি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। ককাসের সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু অধিকার বিষয়ে একটি শিশু অধিদফতর গঠনের আহ্বান জানিয়ে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই সরকার বাংলাদেশে শিশু বাজেট বরাদ্দ করেছে। এর আগে কোনো সরকার এ ধরনের বাজেট বরাদ্দ দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিশুদের কল্যাণে সবসময় উদারতার পরিচয় দিয়েছেন এবং এখনও দিচ্ছেন। তাই সময়োপযোগী এ দাবিও প্রধানমন্ত্রীর কাছে গুরুত্বের সঙ্গে উপস্থাপন করলে তিনি তা পূরণ করবেন বলে আশাবাদ জানান ডেপুটি স্পিকার।

বিজ্ঞাপন

ডেপুটি স্পিকার আরও বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয়, তা সঠিকভাবে সময়মতো শিশুদের কল্যাণে যেন খরচ হয়, সেজন্য মন্ত্রণালয়ের নজরদারি আরও বাড়ানো প্রয়োজন। এসময় শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যয় নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা আরও বেশি জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সেমিনারে ককাসের সদস্য, গণমাধ্যম প্রতিনিধিসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

শিশু শিশু অধিকার সংসদীয় ককাস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর