Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামদানি শাড়িকে সারাবিশ্বে ছড়িয়ে দেওয়ার আহ্বান


১৭ মে ২০১৯ ১২:০৭

ঢাকা: সবার সম্মিলিত প্রচেষ্টায় জামদানি শাড়িকে সারাবিশ্বে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে ১০ দিনব্যাপী জামদানী পণ্য প্রদর্শনী ও মেলা।

বৃহস্পতিবার (১৬ মে) প্রধান অতিথি হিসেবে এই প্রদর্শনী ও মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এসময় বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, জামদানি আমাদের সুপ্রাচীন ঐতিহ্য। বাংলাদেশের কারুশিল্পীদের নিপুণ হাতের তৈরি মসলিন কাপড় একসময় বিশ্বখ্যাত ছিল। ইংরেজ শাসনের প্রভাবে মসলিন হারিয়ে গেলেও জামদানি সংস্করণে আমরা মসলিনের ঐতিহ্যকে ধরে রেখেছি। জামদানি এখন ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজের অন্তর্ভুক্ত। এই অর্জন বাঙালির গৌরবের। এখন জামদানির ঐতিহ্য ধরে রাখতে হলে সবাইকে ভূমিকা রাখতে হবে।

অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা নিজেই বাঙালির বিশ্ববিখ্যাত জামদানি শাড়ির ব্র্যান্ড। তিনি যেখানে যান, জামদানি শাড়ি পরে যান। বিদেশ সফরেও জামদানি শাড়ি পরে যান। তাই জামদানি শাড়ি পিছিয়ে থাকতে পারে না। সবার সম্মিলিত প্রচেষ্টায় জামদানি শাড়িকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে হবে।

শিল্পমন্ত্রীকে উদ্দেশ করে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, জামদানি শাড়ির শ্রমিকরা বিক্রয়কেন্দ্রের অভাবে ন্যায্য মূল্য পাচ্ছে না। রূপগঞ্জের সোনারগাঁওয়ে জামদানি শিল্পনগরী গড়ে উঠেছে। কিন্তু সেখানে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই। অনেক সময় ক্রেতারা পণ্য না কিনে ফিরে যান । বিদেশ থেকে অনেক পর্যটক আসেন সেখানে। রূপগঞ্জে যদি জামদানি পল্লীর পাশে পর্যটন কেন্দ্র গড়ে তোলা হয়, তাহলে দ্রুত সময়ের মধ্যে জামদানি শাড়ি হারানো গৌরব ফিরে পাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্প সচিব মো. আবদুল হালিম, ভারপ্রাপ্ত সংস্কৃতি সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান।

প্রদর্শনীতে বাহারি সব জামদানির পসরা নিয়ে হাজির হয়েছেন জামদানি কারুশিল্পীরা। উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিরা সেসব শাড়ি দেখে মুগ্ধতা জানান।

আয়োজকরা জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার বেশকিছু গ্রাম এবং সিদ্ধিরগঞ্জ ও সোনারগাঁও উপজেলার কয়েকটি গ্রামের ২৫ জন জামদানি কারুশিল্পী মেলায় অংশ নিচ্ছেন।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত মেলা চলবে ২৫ মে পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থী ও ক্রেতাদের জন্য উন্মুক্ত থাকবে এই মেলা।

সারাবাংলা/এসজে/টিআর

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক জামদানি জামদানি শাড়ি বস্ত্র ও পাটমন্ত্রী শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর