Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে বেড়েছে বাসের টিকেট বিক্রি


১৭ মে ২০১৯ ১৬:২৭

ঢাকা: অনলাইনে বেশি বিক্রি হচ্ছে বাসের টিকেট। তাই, রেলের মত অনলাইনেও বাড়িয়ে দেওয়া হয়েছে বাসের টিকেট। ঘরে বসেই যাত্রীরা কিনে নিচ্ছেন নির্ধারিত যাত্রার টিকিট।

উত্তরবঙ্গগামী নাবিল পরিবহন তাদের সব টিকেট অনলাইনে বিক্রি করছে। এবার অগ্রিম টিকেট বিক্রির জন্য তাদের কোনো কাউন্টার খোলা হয়নি। শ্যামলী পরিবহন তাদের প্রতিটি বাসের ৮ থেকে ১০টি টিকেট অনলাইনে বিক্রি করেছে। এনা পরিবহন তাদের টিকেট সহজ অ্যাপস এর মাধ্যমে বিক্রি করছে । পাশাপাশি কাউন্টারেও পাওয়া যাচ্ছে। আর গ্রীনলাইন পরিবহন কাউন্টারের পাশাপাশি ‘পরিবহনডটকম’ নামে ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বিক্রি করছে।

বিজ্ঞাপন

প্রায় প্রতিটি বাস কোম্পানি এবার অগ্রিম টিকিট বিক্রিতে অনলাইনে জোর দিয়েছে। হানিফ শ্যামলী এনা সহ বেসরকারি বড় বড় পরিবহন কোম্পানিগুলো টিকেট ‘সহজ’ অ্যাপস বিক্রি হচ্ছে।

সহজ অ্যাপ কর্তৃপক্ষ জানায়, এবার ৪৫ টি বাসের টিকেট তাদের অ্যাপস -এ পাওয়া যাচ্ছে। সহজ ডট কম এর মার্কেটিং ডিরেক্টর শেজামী খলিল সারাবাংলাকে বলেন,  সাধারণত দক্ষিণ বঙ্গের বাস অপারেটর তাদের সব সিট সহজ অ্যাপ এর মাধ্যমে বিক্রি করে থাকে। কিন্তু উত্তরবঙ্গে অতিরিক্ত যাত্রীর চাপ থাকায় তারা নির্দিষ্ট সংখ্যক সিট সহজ অ্যাপ এর মাধ্যমে বিক্রি করে থাকে। এ সংখ্যা প্রায় ৫০ হাজারের কাছাকাছি। টিকিট বিক্রির প্রথম দিন লক্ষাধিক লোক তাদের অ্যাপ অনলাইনে টিকেট কিনতে ভিড় করেছেন বলে জানান শেজামী খলিল।

অ্যাপে বেশি মানুষ কেনেন নাবিল, এসআর, আগমনী, ডিপজল, এনা, আলহামরা, সেন্টমার্টিন হুন্দাই, সোহাগ , শ্যামলীর টিকেট।

বিজ্ঞাপন
ঈদের অগ্রিম বাস টিকেটে চাহিদা বেশি ৩০ মে ও ৩ জুনের

এনা পরিবহনের জেনারেল ম্যানেজার সৈয়দ আতিক জানান, অনেকেই ঘরে বসে টিকিট কাটতে চান। তাদের জন্য সহজ অ্যাপ রয়েছে। ঘরে বসেই এই অ্যাপটির মাধ্যমে টিকেট কাটতে পারবেন। কাল থেকে তাদের অগ্রিম টিকেট দেয়া শুরু হবে। মহাখালী বাস টার্মিনাল থেকে সিলেটে প্রতি ১৫ মিনিট পর পর তাদের বাস চলে। এছাড়া উত্তরবঙ্গের কয়েকটি রুটে নতুন করে এনা পরিবহন চলাচল শুরু করেছে।

ঢাকা থেকে ময়মনসিংহ রুটে সবচেয়ে বেশি বাস চলে এনা পরিবহনের। তবে এ রুটে ঈদের অগ্রিম কোনো টিকেট বিক্রি হয় না। বাস থাকা সাপেক্ষে কিছুক্ষণ পর পর ছেড়ে যায় তখনই কাউন্টারে টিকিট বিক্রি হয়।

শ্যামলী পরিবহনের কর্মকর্তা জীবন চক্রবর্তী সারাবাংলা কে বলেন, তাদের পরিবহনের বাস উত্তরবঙ্গের নওগাঁতে বেশি যায়। এজন্য এ রুটের প্রচুর যাত্রী তাদের কাউন্টারে ভিড় করেন। এসব যাত্রীদের অগ্রিম টিকেট দেওয়া হচ্ছে।

উত্তরবঙ্গের প্রায় সব রুটে চলে শ্যামলী পরিবহন। এ পরিবহনের প্রতিটি বাসের ৮টি টিকেট অনলাইনে ছেড়ে দেওয়া হয়েছে।

গ্রীনলাইন পরিবহনের জেনারেল ম্যানেজার আব্দুস সাত্তার জানান, তাদের সবগুলো বাস বিলাসবহুল। এজন্য অগ্রিম টিকেট কিনতে যাত্রী ভিড় না থাকলেও নির্ধারিত তারিখের আগেই টিকেট বিক্রি হয়ে যায়। বিশেষ করে ৩ জুন ও ৩০ মে এই দুই তারিখের টিকেট এখন থেকেই বিক্রি হচ্ছে।

বিভিন্ন বাস কাউন্টার ঘুরে দেখা গেছে, শুক্রবার দুপুর পর্যন্ত মানুষের লাইন রয়েছে অগ্রিম টিকেটের জন্য। প্রতিদিন সকাল সাতটা থেকে লাইন শুরু হয়। এবারে মানুষের চাহিদায় এগিয়ে আছে ৩০ মে ও ৩ জুনের টিকেট। অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিন এই দুই তারিখের টিকিট কিনতে সবচেয়ে বেশি মানুষ ভিড় জমিয়েছিলেন।

৩ জুন বেশিরভাগ গার্মেন্টস ছুটি হবে বলে ঐদিন টিকিট চাহিদা থাকবে সবচেয়ে বেশি। আর সরকারি ছুটির হিসাব মিলিয়ে ৩০ মে মানুষ ঢাকা ছাড়া শুরু করবেন। যে কারণে ওই দিনের টিকেট চাহিদা অনেক বেশি দেখা যাচ্ছে, জানান বাংলাদেশ বাস ট্রাক ওনার্স এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক শুভঙ্কর ঘোষ রাকেশ।

সারাবাংলা/এসএ/জেএএম

অনলাইন বাসের টিকেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর