Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নজিরবিহীন’ নিরাপত্তার চাদরে চট্টগ্রামের ৩৫৫ বৌদ্ধমন্দির


১৭ মে ২০১৯ ১৮:০০

চট্টগ্রাম ব্যুরো: বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমায় জঙ্গি হামলার আশঙ্কায় সর্বোচ্চ নিরাপত্তার চাদরে মোড়ানো হচ্ছে চট্টগ্রামের বৌদ্ধ ধর্মীয় স্থাপনাগুলোকে। চট্টগ্রাম নগরী ও জেলায় ৩৫৫টি বৌদ্ধমন্দিরকে ঘিরে মোতায়েন করা হচ্ছে ছয় হাজারেরও বেশি পুলিশ। থাকছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

তিথি অনুযায়ী শনিবার (১৮ মে) বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ও নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) বুদ্ধ পূর্ণিমায় হামলা চালানোর পরিকল্পনা করছে বলে আশঙ্কা করে পুলিশ সদর দফতর এরইমধ্যে সারাদেশের ইউনিটগুলোতে সতর্কবার্তা দিয়েছে।

বিজ্ঞাপন

এই সতর্কবার্তা আমলে নিয়ে শুক্রবার বিকেল থেকেই বৌদ্ধমন্দিরগুলোতে পুলিশ মোতায়েন করা হচ্ছে বলে নগর ও জেলা পুলিশের ঊর্ধ্বর্তন কর্মকর্তারা জানিয়েছেন।

বুদ্ধ-পূর্ণিমা

চট্টগ্রাম নগরীতে ৩১টি বৌদ্ধ মন্দিরে বুদ্ধ পূর্ণিমার প্রার্থনা অনুষ্ঠিত হবে। এর মধ্যে নগরীর নন্দনকানন, কাতালগঞ্জ এবং চান্দগাঁওয়ের মন্দিরগুলোকে নিরাপত্তার জন্য বেশি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে নগর পুলিশ।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম সারাবাংলাকে বলেন, ‘চট্টগ্রাম শহরে ৩১টি মন্দির আছে। সবচেয়ে বেশি লোক সমাগম হয় নন্দনকানন, কাতালগঞ্জ এবং চান্দগাঁওয়ের মন্দিরগুলোতে। সেগুলোর ওপর আমাদের মূল নজর থাকবে। সেখানে আমাদের বাড়তি নিরাপত্তা থাকবে। সেখানে আমাদের বাড়তি নিরাপত্তা থাকবে। অন্যগুলোতেও অন্যান্যবারের চেয়ে বেশি নিরাপত্তা থাকবে।’

নগর পুলিশের বিশেষ শাখার উপকমিশনার মো. আব্দুল ওয়ারিশ খান সারাবাংলাকে জানান, নগর পুলিশের কুইক রেসপন্স টিম, সোয়াত, বোম্ব ডিজপোজাল ইউনিট, নগর গোয়েন্দা পুলিশের বিশেষ টিম, মোবাইল টিম এবং রিজার্ভ ফোর্সসহ অতিরিক্ত আড়াই হাজার পুলিশ বৌদ্ধমন্দিরগুলোতে নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এছাড়া থানা থেকে আরও প্রায় ৫০০ পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্বে থাকবে।

বিজ্ঞাপন

বুদ্ধ-পূর্ণিমা

অতিরিক্ত কমিশনার আমেনা বেগম বলেন, ‘চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা করছি। থানার ওসিদের নিয়ন্ত্রণে থাকবে অতিরিক্ত ফোর্স। সংশ্লিষ্ট জোনের উপপুলিশ কমিশনার মনিটরিং করবেন। সাদা পোশাকে গোয়েন্দা টিম থাকবে। আমরা মন্দির কমিটিগুলার সঙ্গে বসেছিলাম। তাদের বলেছি- উনারাও যেন স্বেচ্ছাসেবকের মাধ্যমে নিজস্ব সিকিউরিটির ব্যবস্থা করেন।’

‘খুব বেশি প্রয়োজন না হলে আমরা অতিরিক্ত ব্যাগ নিয়ে মন্দিরে প্রবেশের বিষয়ে নিরুৎসাহিত করছি। সন্দেহজনক বস্তু নিয়ে কেউ মন্দিরে এলে কিংবা কাউকে দেখে সন্দেহ হলে সঙ্গে সঙ্গে তল্লাশি করা হবে। মন্দিরে প্রবেশের সময়ও তল্লাশি করা হবে। সবচেয়ে ভালো হতো-যদি দিনের আলোয় আমরা প্রোগ্রামগুলো শেষ করতে পারতাম। কিন্তু সেটা সম্ভব হচ্ছে না’- বলেন আমেনা বেগম।

চট্টগ্রাম জেলার ১৬ উপজেলায় ৩২৪টি মন্দিরে বুদ্ধ পূর্ণিমার প্রার্থনা হবে। এর মধ্যে প্রায় ২০০ মন্দিরকে বেশি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সব মন্দিরকে ঘিরে শুক্রবার বিকেল থেকে বিশেষ সর্তকর্তা জারি করা হচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন মাহমুদ সোহেল।

জেলায় সংশ্লিষ্ট থানা এবং রিজার্ভ ফোর্স মিলিয়ে তিন হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হচ্ছে বলেও জানিয়েছেন এই পুলিশ কর্মকর্তা।

বুদ্ধ-পূর্ণিমা

মহিউদ্দিন মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘তিন হাজার পুলিশের সঙ্গে আনসার এবং গ্রাম পুলিশও থাকবে। শুক্রবার বিকেল থেকে শনিবার রাতে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত বাড়তি নিরাপত্তা থাকবে। থানার ওসি এবং জোনের অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপারদের সার্বক্ষণিকভাবে মাঠে থাকার জন্য নির্দেশনা দিয়েছেন পুলিশ সুপার মহোদয়।’

এদিকে পুলিশের পাশাপাশি নগরী ও জেলায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের টিমও নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এ জন্য ১৬টি টহল টিম গঠন করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের চট্টগ্রাম জোনের সহকারী পরিচালক এএসপি মো. মাশকুর রহমান।

এএসপি মাশকুর সারাবাংলাকে বলেন, ‘এরই মধ্যে আমরা নগরী ও জেলায় গুরুত্বপূর্ণ মন্দিরগুলোতে রেকি করেছি। নিরাপত্তার কোনো ঝুঁকি আছে কি না, সেটি খতিয়ে দেখেছি। শুক্রবার বিকেল থেকে টহল শুরু করব। শনিবার শহরের নন্দনকানন বৌদ্ধবিহার থেকে একটা র‌্যালি বের হওয়ার কথা রয়েছে। সেখানে আমরা নিরাপত্তা দেবো। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা প্রস্তুত আছি।’

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার আমেনা বেগম সারাবাংলাকে বলেন, ‘শ্রীলংকায় জঙ্গি হামলার পর থেকেই আমরা অ্যালার্ট আছি। এখন যেহেতু আরেকটা হুমকির বিষয় বিভিন্ন পত্রপত্রিকায় এসেছে, আমাদের সর্বোচ্চ সতর্কাবস্থা থাকবে। আশা করি, ধর্মীয় এই উৎসবটা আমরা নির্বিঘ্নে এবং শান্তিপূর্ণভাবে শেষ করতে পারব।’

সারাবাংলা/আরডি/একে/এটি

জঙ্গি হামলার আশঙ্কা বুদ্ধ পূর্ণিমা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর