Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাচারের জন্য চট্টগ্রামে আনা ৪ রোহিঙ্গা উদ্ধার


১৭ মে ২০১৯ ১৮:১৩

চট্টগ্রাম ব্যুরো: মধ্যপ্রাচ্যে পাচারের উদ্দেশে চট্টগ্রামে নেওয়ার সময় চট্টগ্রামে মা-মেয়েসহ চার রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে রেলওয়ে পুলিশ। পাচারকারী চক্রের সদস্য হিসেবে নগরীর রিয়াজউদ্দিন বাজারের একটি ট্রাভেল এজেন্সির একজন কর্মকর্তাকেও গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার (১৭ মে) সকালে তূর্ণা নিশীথা ট্রেনে করে এই চারজনকে ঢাকায় পাঠানো হচ্ছিল। খবর পেয়ে রেলওয়ের থানা পুলিশ তাদের উদ্ধার করে।

বিজ্ঞাপন

উদ্ধার হওয়া চারজন হলেন- সুরিয়া বেগম (৩৫), তার মেয়ে সাহিদা আক্তার (১৭) ও শিশুবয়সী উম্মে রুমা এবং এনামুল্ল্যাহ (১৬)।

এসব রোহিঙ্গা নাগরিক মায়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালং এলাকায় ১৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নিয়েছিল বলে জানিয়েছেন চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজ ভূঁইয়া।

গ্রেফতার হওয়া জেয়াবুল হাসান (২২) নগরীর রিয়াজউদ্দিন বাজারের কুতুব ট্রাভেলস এন্ড ট্যুরসের কর্মকর্তা। জেয়াবুল চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার চুরামণি গ্রামের মৃত শামসুল আলমের ছেলে।

ওসি মোস্তাফিজ ভূঁইয়া সারাবাংলাকে জানান, জেয়াবুলসহ একটি মানব পাচারকারী চক্র মধ্যপ্রাচ্যে পাঠানোর কথা বলে তাদের কুতপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে চট্টগ্রামে নিয়ে আসে। ঢাকায় নিয়ে পাসপোর্ট সংগ্রহের পর তাদের মধ্যপ্রাচ্যের একটি দেশে পাঠানোর কথা ছিল। সকালে তূর্ণা নিশীথা ট্রেনে অবস্থান নেওয়ার পর গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়। তাদের কাছ থেকে তথ্য নিয়ে জেয়াবুলকে গ্রেফতার করা হয়েছে।

জেয়াবুলের বিরুদ্ধে মানবপাচার আইন, ২০১২ এর ৭ ধারায় রেলওয়ে থানায় মামলা দায়ের করা হয়েছে। উদ্ধার হওয়া চারজনকে আদালতে হাজির করে রোহিঙ্গা ক্যাম্পে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন ওসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর