Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুদ্ধপূর্ণিমায় চট্টগ্রামে বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা


১৮ মে ২০১৯ ১৯:৩৫

চট্টগ্রাম ব্যুরো: বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা উপলক্ষে চট্টগ্রামে বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বৌদ্ধ ধর্মালম্বীদের পাশাপাশি অন্যরাও অংশ নেওয়ায় শোভাযাত্রাগুলো সার্বজনীন রূপ পায়। জঙ্গি হামলার আশঙ্কায় নিশ্ছিদ্র নিরাপত্তা থাকলেও আনন্দঘন পরিবেশেই চট্টগ্রামের বৌদ্ধ মন্দিরগুলোতে সম্মিলন ঘটেছে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ও শিশুদের।

শনিবার (১৮ মে) সকাল সাড়ে ৯টায় নগরীর নন্দনকানন এলাকা থেকে শান্তি শোভাযাত্রা বের করে বাংলাদেশ বৌদ্ধ সমিতি। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মাহাবুবর রহমান এই শোভাযাত্রার উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

এসময় পুলিশ কমিশনার বলেন, ‘সব ধর্মের মানুষের তাদের নিজ নিজ ধর্ম পালনের অধিকার রয়েছে। কোনো অশুভ শক্তি যাতে ধর্ম পালনে বাধা হয়ে দাঁড়াতে না পারে, সেজন্য আমরা সজাগ আছি। এই বাংলাদেশ ধর্মান্ধ কোনো দেশ নয়। ধর্মান্ধ, অপশক্তিকে বাংলাদেশের মানুষ কখনোই প্রশ্রয় দেয় না। বৌদ্ধ ধর্মের মানুষ যাতে নির্বিঘ্নে তাদের এই ধর্মীয় উৎসব পালন করতে পারে, সেজন্য আমরা সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছি।

এসময় চট্টগ্রাম বৌদ্ধ বিহারের বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের সভাপতি টিংকু বড়ুয়া, সাধারণ সম্পাদক স্বপন কুমার বড়ুয়া ও সমন্বয়কারী শিমুল বড়ুয়া বক্তব্য রাখেন। উদ্বোধনের পর শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবারও বৌদ্ধমন্দিরে এসে শেষ হয়।

এদিকে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে শনিবার দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশন বৌদ্ধ পেশাজীবি উদযাপন পরিষদের উদ্যোগে আরেকটি শান্তি শোভাযাত্রা বের হয়। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এর উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

মেয়র বলেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নাগরিকের সমান অধিকার আছে দেশে। দেশের সকল ধর্মের লোক স্বাধীনভাবে তাদের নিজ নিজ ধর্ম পালন করছে।

শোভাযাত্রায় মেয়রের সঙ্গে ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশন বৌদ্ধ পেশাজীবী উদযাপন পরিষদের সভাপতি মেমন মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালন্টেন্ট ডা. প্রীতি বড়ুয়া ও সাধারণ সম্পাদক জয়সেন বড়ুয়া এবং নির্বাহী প্রকৌশলী অসীম বড়ুয়া, শিক্ষক সুমেধ তাপষ বড়ুয়া, বোধিমিত্র থেরো ও দীপেন চৌধুরী।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে চট্টগ্রামের বিভিন্ন মন্দিরে দিনব্যাপী চলে ত্রিপিটক পাঠ। এছাড়া উপাসক ও উপাসিকাদের দেওয়া হয় পঞ্চশীল ও অষ্টশীল। সন্ধ্যার পর থেকে শুরু হয়েছে সম্মিলিত প্রার্থনা ও মোমবাতি প্রজ্বলন। দিনব্যাপী এই আয়োজনে বিশ্বশান্তির জন্য প্রার্থনা করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকেরা।

চট্টগ্রাম জেলায় ৩২৪টি ও নগরীতে ৩১টিসহ মোট ৩৫৫টি বৌদ্ধমন্দিরে এবার বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠিত হচ্ছে। এবার মন্দিরগুলোকে ঘিরে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গুরুত্বপূর্ণ মন্দিরগুলোতে দেওয়া হয়েছে চারস্তরের নিরাপত্তা।

সারাবাংলা/আরডি/এমআই

ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা র‌্যালি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর