Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ার নির্বাচন: প্রত্যাশার বিপরীতে ক্ষমতাসীনদের জয়


১৯ মে ২০১৯ ১৪:১৭

সকলকে চমকে দিয়ে অস্ট্রেলিয়ার জাতীয় নির্বাচনে জয়ী হয়েছে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী স্কট মরিসন নেতৃত্বাধীন রক্ষণশীল জোট। ৭০ শতাংশ ভোট গণনা শেষে এ জয়ের ঘোষণা দিয়েছেন জোটের নেতারা। এর আগে অবশ্য বুথ ফেরত জরিপের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছিল, অল্প ব্যবধানে জিততে চলেছে বিরোধীদল লেবার পার্টি। খবর দ্য নিউ ইয়র্ক টাইমসের।

শনিবার (১৮ মে) দেশজুড়ে ১৫১ আসনে অস্ট্রেলিয়ার ৪৬তম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রাথমিক ফলাফল শেষে দেখা গেছে, ৭৪ আসনে জয়ী হয়েছে মরিসন নেতৃত্বাধীন লিবারেল-ন্যাশনাল জোট। সরকার গঠনের জন্য জোটটির দরকার আরও দুই আসন। অন্যদিকে লড়াইয়ে থাকা বিরোধী লেবার পার্টি পেয়েছে ৬৫টি আসন। তবে এই ফলাফল প্রকাশের সময় পর্যন্ত আরও কয়েকটি আসনে ভোট গণনা বাকি রয়েছে। সেগুলোর দু’টিতে এগিয়ে রয়েছে জোট।

জয়ী হওয়ার পর, ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন মরিসন। শনিবার সিডনিতে দেওয়া এক ভাষণে তিনি বলেন, আমি সবসময়ই অলৌকিক কিছুতে বিশ্বাস করতাম। আজ রাত হচ্ছে সেসব অস্ট্রেলিয়ানদের জন্য যারা নিজেদের অধিকার প্রতিষ্ঠায় সরকারের ওপর নির্ভর করেছে। আর আমরা সেটাই করতে যাচ্ছি।

এদিকে, সরকারপক্ষের জয় ঘোষণার পর নিজ দলের প্রধানের পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন লেবার পার্টির নেতা বিল শর্টেন। তিনি বলেন, আমি হয়তো পার্লামেন্টে থাকবো, তবে দলের প্রধান হিসেবে নয়।
উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় প্রত্যেক নাগরিকের ভোট দেওয়া বাধ্যতামূলক। এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ১ কোটি ৬৪ লাখ।

সারাবাংলা/আরএ

অস্ট্রেলিয়া নির্বাচন মরিসন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর