Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুমিন, নিপুণ না শামা?


২০ মে ২০১৯ ০২:০০

ঢাকা: জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে বিএনপির এমপি হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন দলটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী।

আজ সোমবার (২০ মে) এদের মধ্য থেকে একজনের নাম রিটার্নিং কর্মকর্তার দফতরে জমা দেবে বিএনপি। তবে সেই নামটি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া কেউ জানেন না।

সংরক্ষিত নারী আসনে বিএনপি কাকে মনোনয়ন দিচ্ছে জানতে চাইলে রোববার (১৯ মে) রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সারাবাংলাকে বলেন, ‘এ ব্যাপারে আমার কোনো ধারণা নেই। কারণ, বিষয়টি নিয়ে দলীয় ফোরামে কোনো আলোচনা হয়নি।’

এর আগে রোববার দুপুরে বিষয়টি সম্পর্কে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য ড. মঈন খান সারাবাংলাকে বলেন, ‘আমি এ ব্যাপারে কিছু বলতে পারব না।’

সংশ্লিষ্ট সূত্রমতে, অন্য আর দশটি বিষয়ের মতো সংরক্ষিত নারী আসনে প্রার্থী মনোনয়ন দেওয়ার সিদ্ধান্তও এককভাবে তারেক রহমান নেবেন। যদিও সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হন দলের সংসদ সদস্যদের ভোটে। সে দিক থেকে বিএনপির পাঁচ সংসদ সদস্য’র ভোটে একজন নারী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার কথা। কিন্তু দলের অভ্যন্তরে গণতন্ত্র চর্চার সুযোগ না থাকায় শেষ পর্যন্ত তারেক রহমানের একক সিদ্ধান্তেই সংরক্ষিত নারী আসনে একজন এমপি নির্বাচিত হতে যাচ্ছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ সারাবাংলাকে বলেন, ‘এ ব্যাপারে দলীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া হবে। এখানে আমার কোনো ভূমিকা রাখার সুযোগ নেই। আমি আমার এলাকায় আছি। বিষয়টি নিয়ে আমার কোনো মাথা ব্যথাও নেই।’

বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. মোশারফ হোসেন সারাবাংলাকে বলেন, ‘আমি এসব বিষয়ে কিছু জানি না। কাকে মনোনয়ন দেওয়া হবে, সেটা দলের শীর্ষ নেতারা জানেন।’

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সংরক্ষিত একটি আসনের জন্য বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, সহ-সভাপতি জেবা খান, মহিলা দলের সাবেক সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য আশফিয়া আশরাফি পাপিয়া, নীলোফার চৌধুরী মণি, বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ- আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরীর নাম বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আলোচনায় এসেছে।

তবে এদের মধ্যে রুমিন ফারহানা, শামা ওবায়েদ ও নিপুণ রায় চৌধুরী এগিয়ে আছেন বলে জানা গেছে। শেষ পর্যন্ত, এই তিন জনের মধ্যে যে কোনো একজনকে দেখা যেতে পারে বিএনপির জন্য সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হিসেবে।

সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের বিপরিতে ৫০টি সংরক্ষিত আসন বণ্টন করা হয়। অর্থাৎ সরাসরি ভোটে নির্বাচিত ৬ আসনের বিপরীতে একটি সংরক্ষিত আসন বণ্টন হয়। দলীয় একটি সংরক্ষিত আসনের বিপরীতে একাধিক প্রার্থী থাকলে সরাসরি নির্বাচিত সংসদ সদস্যদের ভোটে সংরক্ষিত আসনের প্রার্থী নির্বাচিত হন। আর যদি একাধিক প্রার্থী না থাকে, তালে একক প্রার্থীকে নির্বাচিত ঘোষণা করা হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেহেতু বিএনপি ৬টি আসনে জয় পেয়েছিল, সেহেতু তারা একটি সংরক্ষিত নারী আসন পাবে। গত ৮ মে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন বিএনপির সংরক্ষিত একটি নারী আসনের জন্য তফসিল ঘোষণা করেন। সেই তফসিল অনুযায়ী আজ সোমবার মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ।

সারাবাংলা/এজে/টিএস

জাতীয় সংসদ তারেক রহমান নিপুণ রায় বিএনপি মির্জা ফখরুল ইসলাম আলমগীর রুমিন ফারহানা শামা ওবায়েদ সংরক্ষিত নারী আসন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর