Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরিশালে কৃষকদের কাছ থেকে ধান কিনছে সরকার


২০ মে ২০১৯ ১৫:৩৪

বরিশাল: প্রতি মণ এক হাজার ৪০ টাকা দরে বরিশালে কৃষকদের কাছ থেকে সরকারের ধান কেনা কর্মসূচি শুরু হয়েছে। সোমবার (২০ মে) আনুষ্ঠানিকভাবে জেলার সদর ও গৌরনদী উপজেলায় এই ধান কেনা শুরু করে খাদ্য অধিদপ্তর।

যাদের কৃষক কার্ড রয়েছে, কেবল তাদের কাছ থেকে বর্তমান বাজার দরের চেয়ে দ্বিগুনেরও বেশি মূল্যে ধান কেনা হচ্ছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত সদর উপজেলায় ১৪১ মেট্রিকটন ধান আর জেলায় মোট এক হাজার ৫৮৭ মেট্রিকটন ধান কৃষকদের কাছ থেকে কেনা হবে।

বরিশাল সদর উপজেলার কৃষক  মো. জলিল হাওলাদার জানান, সরকারের ধান ক্রয় কর্মসূচি অনুযায়ী নির্ধারিত ৩ টন ধান বিক্রি করেছেন তিনি। এতে ধানের উৎপাদন খরচ বাদ দিয়ে তার ভালো লাভ হয়েছে। সরকারের এমন কর্মসূচিকে সাধুবাদ জানান এই কৃষক।

সদর উপজেলা খাদ্য কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, তারা কৃষকদের কাছ চিটা ও ময়লা মুক্ত ১৪ ভাগ আদ্রতার ধান সংগ্রহ সংরক্ষণ করবেন। কৃষি অফিস থেকে পাঠানো তালিকা অনুযায়ী কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে বলেও জানান তিনি।

এবার বোরো মৌসুমে বাজারে মোটা ধান ৫০০ আর চিকন ধান ৪০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। ফলে কৃষকরা সরকারি খাদ্য গুদামে ধান বিক্রি করতে পারলে তাদের ভালো লাভ থাকবে।

সারাবাংলা/এসএমএন

কৃষক বরিশালে ধান ক্রয় সরকারি ধান ক্রয় কর্মসূচি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর