Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দৃষ্টিপ্রতিবন্ধীদের ৬ দফা দাবি মেনে নেওয়ার আশ্বাস প্রতিমন্ত্রীর


২০ মে ২০১৯ ১৬:৩১

ঢাকা: দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েটদের ছয় দফা দাবিগুলো মেনে নিতে প্রয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গুরুত্ব দিয়ে তুলে ধরা হবে বলে আশ্বাস দিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। এরই মধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী বিসিএস পরীক্ষার্থীদের শ্রুতিলেখক নিয়োগ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুপারিশ মন্ত্রণালয় থেকে অনুমোদন করে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সোমবার (২০ মে) জাতীয় প্রেস ক্লাবে চাকরিপ্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদ আয়োজিত ‘দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের কর্মে যোগদানের ক্ষেত্রে সৃষ্ট প্রতিবন্ধকতা দূরীকরণে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রতিমন্ত্রী প্রধান অতিথি ছিলেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, ‘এই সরকার প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন ধরনের কর্মসূচি হাতে নিয়েছে। একজন সুস্থ মানুষের মতো তাদের যোগ্যতাকেও ছোট করে দেখার কোনো উপায় নেই। তারাও সমাজে অবদান রেখে দেশের ও পরিবারের উন্নয়ন ঘটাতে পারবে।’

এর আগে সংগঠনের উপদেষ্টা হাসান আহমেদ চৌধুরী কিরণ ছয় দফা দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে— ৯ম থেকে ২০তম গ্রেডভুক্ত সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ দেওয়া; বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের গত ১৭ এপ্রিলের ১০ম গ্রেডভুক্ত ৩৮ নম্বর রিসোর্স শিক্ষক পদের নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে সেই পদে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল পাঠদানের জন্য কেবল উপযুক্ত দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি নিয়োগ করা; গ্র্যাজুয়েট প্রতিবন্ধীরা চাকরি না পাওয়া পর্যন্ত মাসিক ১০ হাজার টাকা করে ভাতা প্রদান; তীব্র মাত্রার দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অগ্রাধিকারভিত্তিতে সর্বস্তরের সুযোগ দেওয়া ইত্যাদি।

প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ‘দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য রিসোর্স শিক্ষক নিয়োগ পরীক্ষা দৃষ্টিপ্রতিবন্ধীদের মধ্যেই সীমাবদ্ধ রাখা উচিত। সম্প্রতি ৬৪ জেলায় ৪৫ জন রিসোর্চ শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, সেখানেই প্রতিবন্ধী ও অপ্রতিবন্ধী সবারই আবেদনের সুযোগ রাখা হয়েছে। এটি কোনোভাবেই সামঞ্জস্যপূর্ণ হবে না।’

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুবুর রহমান, সংগঠনের আহ্বায়ক আলী হোসেন, নাজমুস সাকিব, জাহাঙ্গীর আলমসহ অন্যরা।

সারাবাংলা/ওএম/টিআর

ছয় দফা দৃষ্টি প্রতিবন্ধী সমাজ কল্যান প্রতিমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর