Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান কিনতে সংসদীয় কমিটির সুপারিশ


২০ মে ২০১৯ ১৯:৪৪

ঢাকা: কৃষক বাঁচাতে সরকারকে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান কিনতে সুপারিশ করেছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সোমবার (২০ মে) জাতীয় সংসদ ভবনে সংসদী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম। বৈঠকে ধানের দাম নিয়ে উদ্বেগ প্রকাশ করে কমিটি।

বৈঠকে কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ শম্ভু, মো. আয়েন উদ্দিন ও আতাউর রহমান খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

মোহাম্মদ নাসিম সাংবাদিকদের বলেন, এবার দেড় লাখ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। কিন্তু এবার উৎপাদন অনেক বেশি হয়েছে। যে কারণে আমরা বলেছি যেন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান কেনা হয়। সরাসরি কৃষকদের কাছ থেকেও ধান কিনতেও বলা হয়েছে, মধ্যস্বত্বভোগীরা যেন সুযোগ না পায়। চাল রফতানির সুপারিশও করা হয়েছে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের জানান, সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনা হচ্ছে কি না তা তদারকির জন্য ২০টি মনিটরিং টিম করা হয়েছে। এই কমিটি কোনো পূর্ব ঘোষণা ছাড়াই বিভিন্ন স্থান পরিদর্শন করবে।

সারাদেশে পাঁচ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন ২০০টি ‘প্যাডি সাইলো’ নির্মাণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যে এই প্রকল্পের ডিপিপি প্রণয়ন করা হবে। এখন সরকার ১৪ শতাংশ আর্দ্রতাসম্পন্ন ধান কিনছে। যে কারণে অনেক কৃষক বাধ্য হয়ে চাতাল মালিকদের কাছে কম দামে ধান বিক্রি করছে। প্যাডি সাইলো নির্মাণ হয়ে গেলে কৃষকরা সেখানে নিজের ধান শুকিয়ে বিক্রি করতে পারবে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ধান কেনা ও চাল রফতানি ছাড়াও খাদ্যে ভেজাল নিয়ে আলোচনা হয়। সারাবছর ভেজালবিরোধী অভিযান অব্যাহত রাখার তাগিদ দেওয়া হয়েছে বৈঠকে। এ জন্য নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম শক্তিশালী করতে জনবল বৃদ্ধি এবং প্রতিটি জেলায় কর্তৃপক্ষের কার্যক্রম সম্প্রসারণের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এটি

চাল ধান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর