Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও আকর্ষণীয় করা হবে সংসদ লাইব্রেরি


২০ মে ২০১৯ ২২:৪১

ঢাকা: ‘জাতীয় সংসদ লাইব্রেরির প্রাণ ফেরাতে উদ্যোগ নিতে যাচ্ছে লাইব্রেরি কমিটি। বই পড়ায় বিমুখ সংসদ সদস্যদের জ্ঞানার্জনে মনোনিবেশ করাতে লাইব্রেরিকে আরও আকর্ষণীয় করা হবে। সেই সঙ্গে ভারতের লোকসভার লাইব্রেরির আদলে সুযোগ-সুবিধাও নিশ্চিত করা হবে।’

সোমবার (২০ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত লাইব্রেরি কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিটি সভাপতি ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে এ বৈঠক হয়। এতে কমিটি সদস্য আব্দুল মান্নান, ওয়ারেসাত হোসেন বেলাল, মো. ছানোয়ার হোসেন, তানভীর ইমাম, মো.শফিকুর রহমান বৈঠকে অংশ নেন।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও এসময় উপস্থিত ছিলেন।

বৈঠকে লাইব্রেরি হতে বর্তমানে যে বুলেটিন বের করা হচ্ছে সেটির গুণগত পরিবর্তনের জন্য সুপারিশ করা হয়। একইসঙ্গে সংসদ বুলেটিনের দু’টি করে কপি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি, জাতীয় লাইব্রেরি, প্রেসক্লাবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে পাঠানোর পরামর্শ দেওয়া হয়।

বৈঠক শেষে লাইব্রেরি কমিটির সভাপতি ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া সাংবাদিকদের বলেন, ‘বর্তমান এমপিরা খুব কমই লাইব্রেরি ব্যবহার করেন। ওদিকে যেতে চান না। তবে আমি প্রতি সপ্তাহে নিয়ম করে লাইব্রেরিতে যাই। ঘুরে দেখি, পড়াশোনা করি।’

জানা যায়, লাইব্রেরি থেকে বাসায় নিয়ে এমপিদের বই পড়ার ব্যবস্থা থাকলেও বই ইস্যুর পরিসংখ্যান কোনো মাসেই ১০ ছাড়ায়নি। সংসদ অধিবেশন থাকলেও লাইব্রেরিতে ১০ জন এমপির সমাবেশও ঘটে না।

সংসদ ভবনের নিচতলায় অবস্থিত জাতীয় সংসদ লাইব্রেরি এমপি, গবেষক ও সংসদ সচিবালয়ের স্টাফদের জন্য প্রতিদিন উন্মুক্ত থাকে। শুক্র ও শনিবার বন্ধের দিন হলেও সংসদ লাইব্র্রের সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত খোলা থাকে। অন্যান্য দিন খোলা থাকে বিকাল ৫টা পর্যন্ত। এতে রয়েছে সুপরিসর দৃষ্টিনন্দন পাঠকক্ষ। রেফারেন্স সার্ভিস, রিসার্চ সার্ভিস, ইন্টারনেটসহ আধুনিক নানা সুবিধা।

সারাবাংলা/এএইচএইচ/এমও

জাতীয় সংসদ জাতীয় সংসদ লাইব্রেরি লাইব্রেরি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর