Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানাপোড়েন বাড়তে বাড়তে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্ক তলানিতে


২১ মে ২০১৯ ০৩:৪২

ঢাকা: যতোই দিন যাচ্ছে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্কের টানাপোড়েন ততোই বাড়ছে।

সর্বশেষ বাংলাদেশ মিশনের প্রেস কাউন্সিলর মুহম্মদ ইকবাল হোসেনের ভিসা নবায়নের বিষয় ঝুলিয়ে রাখার প্রতিবাদে ঢাকার ইসলামাবাদ মিশন পাকিস্তানের নাগরিকদের জন্য ভিসা ইস্যু কার্যক্রম বন্ধ রেখেছে। এতে দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে।

পর্যবেক্ষণে দেখা গেছে, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে গত ২০১৩ সালে পাকিস্তান নাক গলালে দুই দেশের সম্পর্কে টানাপোড়েন শুরু হয়। যার জের ধরে উভয় পক্ষই দুই দেশের কূটনীতিকদের ফিরিয়ে নিতে বাধ্য করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) তারেক মোহাম্মদ সারাবাংলাকে জানান, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে পাকিস্তানের সরকারি ওয়েবসাইটে মানহানিকর বিভিন্ন লেখা প্রকাশ করা হয়। যে কারণে ঢাকায় পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকরকে গত ১২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। এ সময় কড়া ভাষায় প্রতিবাদ জানায় ঢাকা। পাশাপাশি লিখিত একটি প্রতিবাদপত্র দেয়া হলেও ইসলামাবাদ ঢাকাকে সন্তোষজনক কোন জবাব দিতে পারেনি।

এদিকে, গত ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে পাকিস্তানের কোনো হাইকমিশনার নেই। ঢাকার একাধিক কূটনৈতিক সূত্র জানিয়েছে, পাকিস্তানের নিয়োগ দেওয়া নতুন হাইকমিশনার ঢাকায় বসে সরকার এবং মুক্তিযুদ্ধ বিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকায় তার এগ্রিমোর (নতুন হাইকমিশনারকে গ্রহণ বিষয়ে সম্মতি) বিষয়ে কিছুই জানান হয়নি।

ঢাকা ইসলামাবাদ সম্পর্ক গত কয়েক বছর ধরে যখন এমন টানাপোড়েনের মধ্য দিয়ে যাচ্ছে তখন পাকিস্তান বাংলাদেশের কূটনীতিকের ভিসা নবায়নের বিষয় ঝুলিয়ে রাখলে, প্রতিবাদে ঢাকার ইসলামাবাদ মিশন পাকিস্তানের নাগরিকদের জন্য ভিসা ইস্যু কার্যক্রম বন্ধ করে দেয়। সর্বশেষ এই ঘটনায় দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে বলে ঢাকার কূটনীতিকরা জানাচ্ছেন।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সারাবাংলাকে জানান, পাকিস্তানের কারণে ঢাকা-ইসলামাবাদ সম্পর্ক তলানিতে ঠেকেছে। পাকিস্তান ইচ্ছা করে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলিয়ে সম্পর্কের অবনতি করেছে। ইসলামাবাদ ঢাকার বিরুদ্ধে একের পর এক শিষ্টাচারবহির্ভূত ঘটনা ঘটাচ্ছে।

সারাবাংলা/জেআইএল/টিএস

ঢাকা-ইসলামাবাদ তারেক মোহাম্মদ দক্ষিণ এশিয়া পাকিস্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ মিশনের প্রেস কাউন্সিল মুহম্মদ ইকবাল হোসেন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর