Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইন্দোনেশিয়ায় ফের ক্ষমতায় জোকো উইদোদো


২১ মে ২০১৯ ০৯:০৯

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোকে বিজয়ী ঘোষণা করেছে। এর ফলে টানা দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি।

মঙ্গলবার (২১ মে) দিনের শুরুতেই এই নির্বাচনের ফল ঘোষণা করা হয়। কমিশনের ঘোষণা অনুযায়ী, উইদোদো পেয়েছেন ৫৫ দশমিক ৫ ভাগ শতাংশ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক সেনাপ্রধান প্রাবোয়ো সুবিয়ান্তো পেয়েছেন ৪৪ দশমিক ৫০ শতাংশ ভোট। এর আগে, ২০১৪ সালের নির্বাচনেও সুবিয়ান্তোকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন উইদোদো।

বিজ্ঞাপন

গত ১৭ এপ্রিল ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হয় পৃথিবীর তৃতীয় বৃহত্তম সাধারণ নির্বাচন। ১৯ কোটি ২০ লাখ ভোটার এই নির্বাচনে ভোট দেন। প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনও অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ২ লাখ ৪৫ হাজারেরও বেশি প্রার্থী অংশ নিয়েছিলেন। তার মধ্য থেকে জাতীয় ও স্থানীয় পর্যায়ে ২০ হাজার  আইনপ্রণেতাকে বেছে নিয়েছেন ভোটাররা।

গত মাসের ওই নির্বাচনের আগে প্রচারণার সময় দুই পক্ষের মধ্যে তীব্র বিরোধ দেখা যায়। যদিও পর্যবেক্ষকরা ওই নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে আখ্যা দেন। আর ওই নির্বাচনের ফল ঘোষণার কথা ছিল আগামীকাল বুধবার (২২ মে)। তবে সহিংসতার আশঙ্কায় একদিন আগেই ফল ঘোষণা করল ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন।

এদিকে, নির্বাচনের ফল ঘোষণার পর ইন্দোনেশিয়ায় সহিংসতার আশঙ্কা করা হচ্ছে। অন্তত ৩২ হাজার নিরাপত্তারক্ষী রাজধানীর আশপাশে টহল দিচ্ছেন। বুথ ফেরত জরিপের পর প্রাবোয়ো সুবিয়ান্তো নির্বাচনের ফল প্রত্যাখ্যান করলেও আনুষ্ঠানিক ফল ঘোষণার পর তিনি এখনো মন্তব্য করেননি। তবে তার দলের নেতারা বলছেন, নির্বাচন সুষ্ঠু হয়নি দাবি করে তিনি আদালতের দ্বারস্থ হতে পারেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

ইন্দোনেশিয়া নির্বাচন জোকো উইদোদো প্রাবোয়ো সুবিয়ান্তো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর