Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন বাতিলে আইনি নোটিশ


২১ মে ২০১৯ ১৪:৫৮

ঢাকা: বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তর করে সরকারের জারি করা প্রজ্ঞাপন বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী।

মঙ্গলবার (২১ মে) রেজিস্ট্রি ডাকযোগে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল এ নোটিশ পাঠিয়েছেন।

২৪ ঘণ্টার সময় দিয়ে আইন সচিবকে এ নোটিশ পাঠানো হয়েছে। এ সময়ের মধ্যে নোটিশের জবাব না পেলে আইননি পদক্ষেপ নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল জানান, গত ১২ মে আইন মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। ওই প্রজ্ঞাপন অনুযায়ী, খালেদা জিয়ার মামলা শুনানির জন্য পুরাতন ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত (বিশেষ জজ আদালত-৯) স্থানান্তর করে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই প্রজ্ঞাপন খালেদা জিয়া ও আমরা বেআইনি বলে মনে করি। কারণ, সংবিধানের৩৫ অনুচ্ছেদের স্পষ্টভাবে বলা হয়েছে, যেকোনো বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে উন্মুক্তভাবে বিচার হতে পারে না। ফলে এই প্রজ্ঞাপন সংবিধানবিরোধী।

কায়সার কামাল আরও বলেন, কোথায় কোথায় কারাগার স্থানান্তরিত হতে পারে, তা ফৌজদারি কার্যবিধি আইনে দেওয়া আছে। ফৌজদারী কার্যবিধি আইনে কোথাও উল্লেখ নেই যে কারাগারের মধ্যে আদালত স্থাপন হতে পারে। সুতরাং সংবিধান ও ফৌজদারি আইনের বিরুদ্ধে সরকার অবস্থান নিয়েছে বলেও তিনি জানান।

সারাবাংলা/এজেডকে/টিআর

অস্থায়ী আদালত আইনি নোটিশ কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জ খালেদা জিয়া ব্যারিস্টার কায়সার কামাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর