Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার হুয়াওয়ের স্মার্টফোনে অনীহা জাপানি কোম্পানিগুলোর


২২ মে ২০১৯ ১৬:২১

যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞার পর এবার জাপানে ‘অঘোষিত’ বিড়ম্বনায় পড়তে যাচ্ছে বিশ্বের অন্যতম স্মার্টফোন বিক্রেতা হুয়াওয়ে। জাপানি প্রযুক্তি কোম্পানিগুলো জানিয়েছে, তারা হুয়াওয়ের স্মার্টফোন আমদানি থেকে বিরত থাকবে। খবর ব্লুমবার্গের।

জাপানে হুয়াওয়ে ফোনের বড় ক্রেতা এনটিটি ডোকমো ইনকোরপোরেশন। দেশেটির অর্ধেকেরও বেশি স্মার্টফোনের যোগানদাতা তারা। তবে বুধবার (২১ মে) এক ঘোষণায় কোম্পানিটি জানায়, তারা হুয়াওয়ের ফ্ল্যাগশিপ পি৩০-এর আগাম বুকিং বন্ধ করে দিয়েছে। জাপানের কেডিডিআই করোপোরেশনও নিশ্চিত করেছে, তারাও হুয়াওয়ে ফোন আমদানির সিদ্ধান্ত নিতে সময় নিবে।

বিজ্ঞাপন

অপরদিকে, সফটব্যাংকের ওয়াই মোবাইল বলেছে, তারা গুগল ও অ্যানড্রয়েডের সিদ্ধান্ত বিষয়ে অবগত আছে। সফটওয়্যার আপডেট না হওয়ার বিষয়ে তারা উদ্বিগ্ন।

এদিকে তাইওয়ানের চাংগুয়া টেলিকমও নিশ্চিত করেছে, হুয়াওয়ের ফোনের বিষয়ে তারাও এখন আগ্রহী নয়।

এর আগে, গত ২০ মে গুগল জানায় হুয়াওয়ের স্মার্টফোন ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সব সুবিধা ভোগ করতে দিবে না তারা। বিশেষ কিছু গুগল অ্যাপসের প্রবেশাধিকার থেকেও নতুন হুয়াওয়ের ফোনগুলোকে বিরত রাখা হবে। এসবের মধ্যে রয়েছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ ইউটিউব ও গুগল ম্যাপস। এছাড়া, দেওয়া হবে না সিকিউরিটি আপডেটও।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এমন বিদেশি টেলিকম কোম্পানি মার্কিন নিষেধাজ্ঞায় থাকবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন আদেশের পর এই সিদ্ধান্ত নেয় গুগল। হুয়াওয়ের বিরুদ্ধে নজরদারির অভিযোগ পশ্চিমা দেশগুলোর।

সারাবাংলা/ এনএইচ

জাপান মার্কিন নিষেধাজ্ঞা হুয়াওয়ে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর