Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবির সঙ্গে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সমঝোতা চুক্তি


২২ মে ২০১৯ ২০:২০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ১০০ একর জমিতে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সঙ্গে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (২২ মে) সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁর আইসিটি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ স্মারক স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সেক্রেটারি) হোসনে আরা বেগম স্বাক্ষর করেন।

এসময় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত হাইটেক পার্ক কর্তৃপক্ষের সংশ্লিষ্ট সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধি অর্জন ছাড়া আধুনিক বিশ্বের নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা সম্ভব নয়। এ লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে একটি বিশ্বমানের আধুনিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে বিগত চার বছরে এ বিশ্ববিদ্যালয়ে একাডেমিক, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নে অভূতপূর্ব উন্নয়ন-অগ্রগতি সাধিত হয়েছে। যা এখন সকলের কাছে দৃশ্যমান।

তিনি আরও বলেন, ইতোমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয় এলাকায় দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণের জন্য একশ একর জমি বরাদ্দ দিয়েছেন। এই বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মিত হলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তিতে আরও সমৃদ্ধি অর্জন ছাড়াও এ অঞ্চলে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের বিনিয়োগ যেমন বৃদ্ধি পাবে তেমনি তথ্য-প্রযুক্তিতে দক্ষ শিক্ষার্থীদের এই এলাকার জনসাধারণের কর্মসংস্থানের সুযোগ অবারিত হবে। সর্বোপরি এই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে অভূতপূর্ব সমৃদ্ধি অর্জিত হবে। মাননীয় উপাচার্য এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের ফলে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণ কাজের অগ্রগতি দ্রুত ত্বরান্বিত হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, হাইটেক পার্ক বাস্তবায়নের লক্ষ্যে বিগত ১৮ জানুয়ারি ২০১৯ তারিখ তৎকালীন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার এবং উক্ত মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকায় প্রস্তাবিত বঙ্গবন্ধু হাইটেক পার্কের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক বরাদ্দকৃত জমি সরেজমিনে পরিদর্শন করেন।

এ অনুষ্ঠানে বঙ্গবন্ধু হাইটেক পার্ক বাস্তবায়নের ফোকাল পার্সন চবি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি ও চবি আইসিটি সেন্টার-এর পরিচালক অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী ও আইসিটি ডিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/সিসি/এমআই

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমঝোতা হাইটেক পার্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর