Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের একবার মোদি সরকার


২৩ মে ২০১৯ ১৬:১৩

টানা দ্বিতীয় মেয়াদে ভারতের রাষ্ট্রীয় ক্ষমতায় বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে ২০১৪ সালের নির্বাচনে যে পরিমাণ আসন ও জনপ্রিয়তা নিয়ে ক্ষমতায় এসেছিলেন, এবার তার চেয়েও বেশি ভোটের ব্যবধানে সরকার গঠন করবেন নরেন্দ্র মোদি সমর্থিত ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জোট।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল থেকে ভোট গণনা শুরু হয়েছে। ইতোমধ্যে প্রায় সাড়ে ৩০০ আসনে এগিয়ে আছে নরেন্দ্র মোদির বিজেপি সমর্থিত ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালোয়েন্স (এনডিএ)। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালাইয়েন্স (ইউপিএ) এখন পর্যন্ত একশ আসনও নিশ্চিত করতে পারেনি।

বড় ব্যবধানে এগিয়ে রয়েছেন মোদি

বিজেপি তাদের ঘাঁটি বলে পরিচিত গুজরাট ও মহারাষ্ট্রের পাশাপাশি নতুন করে পশ্চিমবঙ্গ, ওড়িষ্যা ও উত্তরাঞ্চলেও শক্ত ভিত তৈরিতে সক্ষম হয়েছে। এছাড়া কর্ণাটকেও ব্যাপকভাবে জয়লাভ করেছে বিজেপি। এতদিন যেখানে এইচ ডি কুমারাস্বামীর সঙ্গে যৌথভাবে জয়লাভ করে এসেছে কংগ্রেস।

বিপুল ব্যবধানে এগিয়ে থাকার পর নরেন্দ্র মোদি তার টুইটার পোস্টে লিখেছেন, ‘টুগেদার উই গ্রো, টুগেদার উই প্রসপার, টুগেদার উই উইল বিল্ড আ স্ট্রং অ্যান্ড ইনক্লুসিভ ইন্ডিয়া’। এছাড়া হ্যাশ ট্যাগ দিয়ে লিখেছেন বিজয়ভারত।

উল্লেখ্য, ভারতের ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ক্ষমতায় যেতে হলে কোনো দল বা জোটের এককভাবে ২৭২টি আসনের প্রয়োজন।

সারাবাংলা/এমআই

কংগ্রেস নরেন্দ্র মোদি বিজেপি ভারতীয় নির্বাচন লোকসভা লোকসভা নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর