Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালিকরা শপিংয়ে, শ্রমিকরা রাস্তায়: বাংলাদেশ ন্যাপ


২৩ মে ২০১৯ ১৫:২৮

ঢাকা: ঈদের একসপ্তাহ আগেই তৈরি পোশাক শ্রমিক, গণমাধ্যমকর্মী ও সরকারি পাটকল শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাসসহ সব ধরনের পাওনা পরিশোধ করার দাবি জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি- বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

বৃহস্পতিবার (২৩ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ দাবি জানান। পাশাপাশি তারা শ্রমিক ছাটাই বন্ধেরও দাবি জানান।

বিবৃতিতে বাংলাদেশ ন্যাপের নেতারা বলেন, ঈদকে সামনে রেখে আশুলিয়ার বিভিন্ন কারখানায় কৌশলে শ্রমিক ছাটাই চলছে। শ্রমিকরা ঈদের আনন্দ থেকে বঞ্চিত, তারা ঘর ভাড়া, দোকানের বাকি টাকা পরিশোধ করতে পারছেন না। শ্রমিকদের সন্তানেরা ঈদের আনন্দ থেকে বঞ্চিত। শ্রমিকরা রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। অথচ কারখানার মালিকরা ঈদের কেনাকাটা শুরু করেছেন।

তারা বলেন, অবিলম্বে ঈদের আগে সকল কারখানার শ্রমিক ছাটাই ও হয়রানি বন্ধ করতে সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এরইমধ্যেই যেসব কারখানা শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে অনির্দিষ্টকালের বন্ধের ঘোষণা দিয়েছে, তাদের অবিলম্বে শ্রমিকদের বকেয়া পরিশোধেরও ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ ন্যাপের এই দুই নেতা আরও বলেন, বিজিএমইএ ও বিকেএমইএ’র সিদ্ধান্ত অনুযায়ী যদি কোনো কারখানা এ সময়ের মধ্যে পাওনা পরিশোধ না করে, তাদের ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে আমাদের বিশ্বাস। কারণ সরকারকে মনে রাখতে হবে, তৈরি পোশাক শিল্পের শ্রমিকরা আমাদের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তাদের শ্রম ও ঘামে দেশের অর্থনীতির ভিত শক্তিশালী হয়। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে, তারাই সবচেয়ে অবহেলিত জীবন যাপন করছেন।

গানি ও মোস্তফা বলেন, গণমাধ্যমকর্মীরা দেশ ও সাধারণ মানুষের অধিকার নিয়ে কথা বলেন। কিন্তু তারা নিজেদের অধিকার নিয়ে কথা বলতে পারেন না। দুঃখজনক হলেও সত্য, অনেকগুলো গণমাধ্যমে কর্মরতদের বেতন কয়েক মাস পর্যন্ত বকেয়া হয়ে আছে। কষ্ট আছে বোনাস পাওয়ার প্রশ্নেও। গণমাধ্যমকর্মীদের এসব বিষয়েও সরকারের উচিত দ্রুত পদক্ষেপ নেওয়া, যেন তারা তাদের বেকয়া বেতন-ভাতা পায় এবং পরিবারের সাথে ঈদের আন্দ উপভোগ করতে পারে।

তারা বলেন, ঢাকা, চট্টগ্রাম ও খুলনা অঞ্চলে ২৭টি রাষ্ট্রায়ত্ত পাটকলে প্রায় ৮০ হাজার শ্রমিক দীর্ঘদিন ধরে বেতন-ভাতা বকেয়া থাকায় ৯ দফা দাবিন্ধের্মঘটসহ বিভিন্ন আন্দোলন করে যাচ্ছেন। সেই সব শ্রমিক ও তাদের পরিবারের কষ্ঠ লাঘবের জন্য সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫-এর সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া টাকা ঈদের পূর্বে পরিশোধের ব্যাবস্থা করে সরকার জনগনের স্বার্থের পক্ষে অবস্থান করবেন বলে জাতি প্রত্যাশা করে।

তারা বলেন, আমরা আশা করছি, তৈরি পোশাক শিল্প, বেসরকারি গণমাধ্যমের মালিকরা ও সরকারি পাটকল শ্রমিকদের সরকার ঈদের একসপ্তাহ আগেই তাদের সকল বকেয়া বেতন ও বোনাস পরিশোধ করবেন, যেন সবাই একসঙ্গে ঈদের আনন্দ উপভোগ করতে পারেন। ঈদের অনাবিল আনন্দ যেন একইসঙ্গে সকল জনগনের হৃদয়ে দোলা দেয়।

এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দফতরগুলো কার্যকর উদ্যোগ নেবে, প্রয়োজনে মাননীয় প্রধানমন্ত্রীর সরাসরি হস্তেক্ষেপের মাধ্যমে এসব সমস্যা সমাধান হবে বলেও প্রত্যাশা জানিয়েছেন ন্যাপ চেয়ারম্যান ও মহাসচিব।

সারাবাংলা/এজেড/টিআর

এম. গোলাম মোস্তফা ভুইয়া জেবেল রহমান গানি বাংলাদেশ ন্যাপ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর