Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিরপুরে ২ হাজার কেজি অপরিপক্ক আম ধ্বংস, ৬ লাখ টাকা জরিমানা


২৪ মে ২০১৯ ১৯:১৮

ঢাকা: কাঁচা আম পাকিয়ে বাজারে বিক্রি করা হচ্ছে এমন অভিযোগে রাজধানীর মিরপুরের দিয়াবাড়ির আড়তগুলোয় অভিযান চালিয়েছে র‌্যাব-৪ এর ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ৮টি আড়তে থাকা ২ হাজার কেজি অপরিপক্ক আম বুলডোজার দিয়ে ধ্বংস করে দেওয়া হয়েছে।

শুক্রবার (২৪ মে) সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মিরপুরের দিয়াবাড়ির আমের আড়তে চলে এই অভিযান। এসময় ৬টি আড়তকে ৬ লাখ টাকা জরিমানাও করে ভ্রাম্যমাণ আদালত।

মিরপুর জোনের কৃষি কর্মকর্তা নুর জাহান ও র‌্যাব-৪ এর সদস্যদের সহায়তায় অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহমেদ। অভিযানে জামাল এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা, মিরপুর শাহ আলী ফার্মকে ৫০ হাজার টাকা, ভাই ভাই ট্রেডার্সকে ৫০ হাজার টাকা, দেওয়ান ট্রেডার্সকে ৫০ হাজার টাকা, আকাশ বাণিজ্য ভান্ডারকে ২ লাখ টাকা এবং সরদার ট্রেডার্সকে ২ লাখ টাকাসহ ৬টি প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।

সরেজমিনে দেখা যায়, মিরপুর-১ সেকসনের দিয়াবাড়ি এলাকার ফলের আড়তে প্রায় ২০টি পাইকারি আমের আড়ত রয়েছে। এসবের প্রায় দশটি আড়তই কাঁচা আম কার্বাইড ও বিভিন্ন কেমিক্যাল মিশিয়ে আমকে পাকিয়ে বিক্রি করতো। এসব আম র‌্যাব কেটে দেখতে পায় যে, আমের ওপরের অংশ পাকা দেখালেও, ভেতরের আঁটি এখনও অপরিপক্ক।

র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহমেদ সারাবাংলাকে বলেন, ‘কৃষি অধিদফতর এবং র‌্যাব সদস্যদের সহায়তায় আমরা দিয়াবাড়ির ফলের আড়তে অভিযান চালিয়েছি। সেখানে আম কেটে দেখা যায় ভেতরের বিচি একেবারেই অপরিপক্ক। যা স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর। কেমিক্যাল ও কার্বাইড দিয়ে পাকানোর কারণে এগুলো কেউ খেলে প্রাণহানিও ঘটতে পারে।’

তিনি আরও বলেন, ‘ব্যবসায়ীদের জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছে যে কাঁচা আম তারা এখানে এনে পাকিয়েছে। এসব আম ধ্বংস করে দিয়েছি। সেই সঙ্গে এসব অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।’ এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।

সারাবাংলা/এসএইচ/এমও

অপরিপক্ব আম আম ভ্রাম্যমাণ আদালত মিরপুর র‍্যাব


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর