Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা-শিলিগুড়ি রুটে বাস চলাচল শুরু, জুলাই থেকে সিকিম


২৭ মে ২০১৯ ১২:৪৪

ঢাকা: ঢাকা থেকে বাংলাবান্ধা, ফুলবাড়ি, শিলিগুড়ি রুটে শুরু হলো বাস চলাচল। রোববার সন্ধ্যায় শ্যামলী ট্রাভেলস এর একটি বাস বাংলাবান্ধার উদ্দেশ্যে ছেড়ে যায়। এছাড়া, আগামী জুলাই মাসে ঢাকা থেকে সরাসরি সিকিমের গ্যাংটক পর্যন্ত বাস চলাচলের ‘ট্রায়াল রান’ হবে।

রোববার (২৬ মে) সন্ধ্যা সাতটায় ঢাকার বিআরটিসি আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে শ্যামলী এন আর ট্রাভেলস এর হুন্দাই বাস যাত্রী ভর্তি হয়ে পঞ্চগড়ের বাংলাবান্ধা সীমান্তের দিকে রওনা হয়। তবে, বাসটি বাংলাদেশ সীমান্ত অতিক্রম করবে না। ওপারে তাদের অন্য একটি বাসে যাত্রীদের শিলিগুড়ি নিয়ে যাবে। পরিবহন মালিকরা এটাকে ‘কাটা সার্ভিস’ বলে থাকেন। এর মাধ্যমে এই প্রথম এ রুটে বিলাসবহুল হুন্দাই বাসের সেবা শুরু হলো।

বিজ্ঞাপন

নতুন রুটের এ বাসে শিলিগুড়ি যাচ্ছেন শ্যামলী এন আর ট্রাভেলস এর কর্মকর্তা বিপুল ব্যানার্জি। তিনি জানান, সন্ধ্যায় ঢাকা থেকে ছেড়ে সোমবার ভোরে তারা বাংলাবান্ধা সীমান্তে পৌঁছে যাবেন। তারপর সীমান্ত পার হলে মাত্র আধঘণ্টায় শিলিগুড়ি পৌঁছে যাওয়া যাবে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন এর চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া জানান, বাংলাদেশের পর্যটকদের জন্য সিকিম উন্মুক্ত হওয়ায় অনেকেই সেখানে বেড়াতে যাচ্ছেন। দুই দেশের আগ্রহের কারণে এ রুটে সরাসরি বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই করা হবে।

বিআরটিসি সূত্র জানায়, আগামী জুলাই মাসে ঢাকা থেকে সরাসরি শ্যামলী এন আর ট্রাভেলস এর বাস নিয়ে বাংলাবান্ধা সীমান্ত দিয়ে শিলিগুড়ি হয় সিকিম পৌঁছবে বাংলাদেশের বাস।

এর আগে গত বছর ঢাকা থেকে এ রুটে শিলিগুড়ি পার হয়ে ভারতের কাকর ভিটা সীমান্ত দিয়ে নেপালের কাঠমান্ডু সরাসরি বাস গেছে। সেটিও ছিল প্রথম পরীক্ষামূলক বাস।

বিজ্ঞাপন

এর মধ্যেই বাংলাদেশী পর্যটকদের জন্য সিকিম উন্মুক্ত হয়। বিআরটিসি একই রুট ব্যবহার করে সিকিম পর্যন্ত নতুন আন্তর্জাতিক বাস রুট খুঁজে পায়। ভারতের সাথে এখন পর্যন্ত পাঁচটি রুটে আন্তর্জাতিক যোগাযোগ রয়েছে বাংলাদেশের। সিকিম পর্যন্ত নতুন রুট যুক্ত হলে ৬টি আন্তর্জাতিক রুট হবে বাংলাদেশ ও ভারতের।

সারাবাংলা/এসএ/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর