Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চার দেশ সফরে সকালে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী


২৮ মে ২০১৯ ০০:৩১

ফাইল ছবি

ঢাকা: জাপান, সৌদি আরব ফিনল্যান্ড ও ভারতে ১২ দিনের সফরে সকালে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (২৮ মে) সকাল ৮টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট টোকিওর হানিদা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

এই সফরে প্রথমেই প্রধানমন্ত্রী জাপানে ২৮ থেকে ৩১ মে পর্যন্ত অনুষ্ঠেয় ফিউচার এশিয়া শীর্ষক ২৫তম আন্তর্জাতিক সম্মেলন ভাষণ দেবেন। সেখানে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে’র সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ নেওয়ার কথা রয়েছে তার।

বিজ্ঞাপন

জাপান সফরে তার সম্মানে দেওয়া বাংলাদেশি কমিউনিটির একটি সংবর্ধনা অনুষ্ঠান এবং হোলি আর্টিজানে হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হবেন শেখ হাসিনা। জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে তার।

এরপর শেখ হাসিনা জেদ্দার উদ্দেশে টোকিও ত্যাগ করবেন। সেখানে তিনি ৩ জুন পর্যন্ত অবস্থান করবেন। সৌদি আরবে সফরে প্রধানমন্ত্রী ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৪তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। আগামী ৩১ মে মক্কায় ‘মক্কা সামিট: টুগেদার ফর দি ফিউচার’ শীর্ষক ইসলামি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সময় প্রধানমন্ত্রী পবিত্র উমরাহ পালন করবেন।

সৌদি আরব সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ জুন ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন। ৪ জুন ফিনল্যান্ডের রাষ্ট্রপতির সঙ্গে তার সৌজন্য সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। সবশেষে একদিনের সফরে ভারতের নয়া দিল্লিতে যাবেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর সফরসূচি

সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী টোকির স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় হানেডা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন। সেখানে জাপানি পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে তাকে অভ্যর্থনা জানাবেন। সেদিনই প্রধানমন্ত্রী জাপানি সময় রাত সাড়ে ৮টায় হোটেল ওকুরাতে কমিউনিটি অভ্যর্থনায় যোগ দেবেন। ২৯ মে সকালে হোটেল নিউ অটনিতে প্রধানমন্ত্রী জাপানি ব্যবসায়ী নেতা ও প্রধান নির্বাহীদের সঙ্গে প্রাতঃরাশ গোলটেবিল সভা করবেন।

এরপর বাংলাদেশে হোলি আর্টিজানে ক্ষতিগ্রস্ত জাপানিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বিকেলে তিনি জাপানি প্রধানমন্ত্রী সিনজো আবের সঙ্গে দ্বি-পাক্ষিক আলোচনা সভায় অংশ নেবেন। আলোচনা শেষে দু’দেশের মধ্যে চুক্তি সই এবং যৌথ ঘোষণা পাঠ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীর অফিসে পৌঁছলে তাকে গার্ড অব অনার প্রদান করা হবে।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানি প্রধানমন্ত্রীর বাসায় রাষ্ট্রীয় নৈশভোজ সভায় অংশ নেবেন। আগামী ৩০ মে প্রধানমন্ত্রী ইমপেরিয়াল হোটেলে নিক্কেই সম্মেলনে যোগ দেবেন। সেখানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদ মূল প্রবন্ধ পাঠ করবেন।

একই জায়গায় অনুষ্ঠেয় ভবিষ্যৎ এশিয়া বিষয়ক ২৫তম আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়ে ভাষণ দেবেন শেখ হাসিনা। পরে জাইকা’র সভাপতি শিনিচি কিতাওকা প্রধানমন্ত্রীর অবস্থানস্থলে তার সঙ্গে সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী নিকেকই কনফারেন্স নৈশভোজে অংশ নেবেন। এখানে জাপানের প্রধানমন্ত্রী থাকবেন প্রধান বক্তা।

জাপানের স্থানীয় সময় ৩১ মে সকাল ৯টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মক্কায় ওআইসি’র ইসলামিক শীর্ষ সম্মেলনের ১৪তম অধিবেশনে যোগ দিতে জেদ্দার উদ্দেশে হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

মক্কার স্থানীয় সময় ৫টা ২৫ মিনিটে কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন শেখ হাসিনা। সন্ধ্যায় তিনি মক্কার সাফা প্রাসাদে ওআইসি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। ওআইসির ইসলামিক সম্মেলনের ১৪তম অধিবেশনের আয়োজন করেছে সৌদি আরব। ১ জুন দুপুর সাড়ে ১২টায় প্রধানমন্ত্রী সম্মেলনের প্রথম কর্ম অধিবেশনে অংশ নেবেন এবং দেড়টায় অংশ নেবেন দ্বিতীয় কর্ম অধিবেশনে। তিনি দুপুর আড়াইটায় সমাপনী অধিবেশনে এবং পরে সাফা প্রাসাদে সুহুর ভোজে অংশ নেবেন। সন্ধ্যায় তিনি ওমরাহ পালন করবেন।

প্রধানমন্ত্রী ২ জুন সকালে মদিনার উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন এবং হযরত মুহাম্মদ (সা.) এর রওজা মোবারকে ফাতেহা পাঠ করবেন। সন্ধ্যায় তিনি ফের জেদ্দার উদ্দেশে মদিনা ত্যাগ করবেন। ৩ জুন ১টা ১০ মিনিটে তিনি ফিনল্যান্ডের হেলসিংকির উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন। স্থানীয় সময় দুপুর ১টায় তিনি হেলসিংকি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন।

ফিনল্যান্ড থেকে ভারতের নয়া দিল্লি যাবেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এনআর/এটি

চার দেশ সফর প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর