Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

`রোহিঙ্গা গণহত্যা অস্বীকার করা যাবে না’


৬ ডিসেম্বর ২০১৭ ০৩:৩৮

সারাবাংলা ডেস্ক

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রাদ আল-হুসেইন বলেছেন, মিয়ানমারে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা অস্বীকার যাবে না।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে তিনি এ কথা বলেন।

জেইদ রাদ আল-হুসেইন বলেন, মানবাধিকারের বিষয়টি পুরোপুরি নিশ্চিত না হয়ে কোনো রোহিঙ্গাকে পুনরায় মিয়ানমারে ফেরত উচিত হবে না।

তিনি বলেন, রোহিঙ্গাদের গুলি করে, ছুরিকাঘাত করে, পিটিয়ে এবং গ্রেনেড ব্যবহার করে হত্যা করা হয়েছে। এমনকি রোহিঙ্গারা বাড়িতে থাকাবস্থায় আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া হয়েছে।

এ সময় জেইদ রাদ আল-হুসেইন প্রশ্ন করেন, রোহিঙ্গাদের নিজেদের ভাষা-সংস্কৃতি থাকার পরও তাদের অন্য জাতিগোষ্ঠীর মনে করা হয়। এসবের পরও কি সেখানে গণহত্যা না হওয়ার কোনো কারণ থাকতে পারে?

এ দিকে মিয়ানমারের মুখপাত্র টিন লিন গণহত্যার অভিযোগটি অস্বীকার করে বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে আনতে মিয়ানমার ও বাংলাদেশ একসঙ্গে কাজ করছে।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বাস্তুচ্যুত এসব মানুষদের দুই মাসের মধ্যে মিয়ানমারে পাঠানোর প্রক্রিয়া শুরু হবে।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে শুরু হওয়া নির্যাতন ও হত্যাকাণ্ডের কারণে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা প্রাণভয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

সারাবাংলা/ এমএইচটি/ ৬ ডিসেম্বর ২০১৭

রোহিঙ্গা গণহত্যা অস্বীকার করা যাবে না


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর