Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ তম ওআইসি সম্মেলন সম্পর্কে যা জানা প্রয়োজন


১ জুন ২০১৯ ১১:০৩

ওআইসি শীর্ষ সম্মেলনে বিভিন্ন দেশের নেতারা

মুসলিম দেশগুলোর জোট দ্য অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) জাতিসংঘের পরই দ্বিতীয় বৃহৎ আন্তদেশীয় সংগঠন। বর্তমানে ৫৭টি দেশ ওআইসির সদস্যভুক্ত। এবার ওআইসির ১৪ তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে সৌদি আরবের মক্কায়। বাদশা সালমান বিন আব্দুল আজিজ বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম নেতাদের আতিথ্য দিচ্ছেন। ৩১ মে এবং ১ জুন এই আয়োজনের দিন ঠিক করা হয়েছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও সৌদি-উপসাগরীয় মিত্রদের টানাপোড়নের মধ্যে ওআইসি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। খবর আল-জাজিরার।

সম্মেলনে আলোচিত হচ্ছে সাম্প্রতিক ঘটনাপ্রবাহ। যেমন, মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের নিপীড়িত হওয়া, বিশ্বের বিভিন্ন দেশে ইসলামের নামে উগ্রপন্থী সন্ত্রাসী তৎপরতা বৃদ্ধি, গোলান মালভূমির অধিকার প্রসঙ্গ ও ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি।

ওআইসি কবে গঠন হয়?

মুসলিম বিশ্বের স্বার্থ রক্ষার উদ্দেশে ১৯৬৯ সালে গঠিত হয় ২৪ সদস্যের ওআইসি। বর্তমানে ৫৭টি দেশের ১৮০ কোটি জনসংখ্যার নেতৃত্ব দিচ্ছে সংগঠনটি। জনসংখ্যার হিসেবে জাতিসংঘের পরই ওআইসির অবস্থান। আল-আকসা মসজিদে সহিংসতার ঘটনাকে কেন্দ্র করে ১৯৬৯ সালে মরক্কোয় মিলিত হয় মুসলিম দেশের প্রতিনিধিরা। সে থেকেই ওআইসির পথচলা। ওআইসির সব সম্মেলনে গুরুত্ব পেয়েছে জেরুজালেম ইস্যু। রাশিয়া ও থাইল্যান্ডসহ ওআইসির ৫টি পর্যবেক্ষক দেশ রয়েছে। দাপ্তরিক ভাষা, আরবি, ইংরেজি ও ফ্রেঞ্চ।

ওআইসি সনদে কি কি আছে?

ওআইসি চার্টার অনুসারে সংগঠনটি ইসলামিক মূল্যবোধ রক্ষায় সারাবিশ্বে কাজ করবে। এছাড়া, মুসলিম দেশগুলোর সম্প্রীতি ও স্থিতিশীলতা বজায়ে তৎপর হবে। যদিও ওআইসির রাজনৈতিক সক্ষমতা নিয়ে সবসময় প্রশ্ন উঠেছে। এ সম্পর্কে মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ সামি হামদি বলেন, সংস্কৃতি ও শিক্ষা বিষয়ে ওআইসি জোরালো ভূমিকা পালন করলেও রাজনৈতিক প্রেক্ষাপটে সংগঠনটির সামর্থ্য প্রশ্নের মুখে পড়েছে।

ওআইসি কিভাবে কাজ করে ও কতটা কার্যকর?

প্রতি ৩ বছর পর পর ওআইসির শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে দেশগুলোর নেতারা মুসলিম সম্প্রদায়ের জন্য উদ্বেগের বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। তবে অন্যান্য সংগঠনের মতোই ওআইসি বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা করলেও এটির বাধ্যবাধকতা রয়েছে তা স্পষ্ট। এছাড়া ওআইসিতে আরব লীগেরও প্রভাব প্রবল বলেও রয়েছে অভিযোগ।

সারাবাংলা/এনএইচ

ওআইসি গোলান মালভূমি ফিলিস্তিন রোহিঙ্গা নিপীড়ন


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর