Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাহমুদুল্লাহ-মোসাদ্দেক উন্মাদনায় ময়মনসিংহ


২ জুন ২০১৯ ১০:০১

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের যাত্রা শুরু আজ দুপুর সাড়ে তিনটায় দক্ষিণ আফ্রিকারে বিপক্ষে ম্যাচ দিয়ে। লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরেছে প্রোটিয়রা। এ ম্যাচের বাংলাদেশের হয়ে মাঠে নামতে পারেন বৃহত্তর ময়মনসিংহ বিভাগের দুই ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ আর মোসাদ্দেক হোসেন। আর তাদের নিয়ে মেতে উঠেছে ময়মনসিংহবাসী।

ওয়ানডে ক্রিকেটে তিনটি সেঞ্চুরির দু’টিই ২০১৫ বিশ্বকাপে করেছেন ময়মনসিংহের ছেলে মাহমুদুল্লাহ রিয়াদ। এবারও অভিজ্ঞ এ ক্রিকেটার বাংলাদেশ ক্রিকেট দলে রয়েছেন অপরিহার্যের তালিকায়। তাকে ঘিরে অনেক স্বপ্ন ক্রিকেট ভক্তদের।

গত আসরের মতো এবারও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই বিশ্বমঞ্চ কাঁপিয়ে দিবেন এ ‘সাইলেন্ট কিলার’ এমনটি মনে করেন তাঁর নিজ নগরী ময়মনসিংহের ভক্তরা।

মাহমুদুল্লাহ’র পর ময়মনসিংহের আরেক ছেলে তরুণ অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতের প্রোটিয়াসদের বিপক্ষে বিশ্বকাপে অভিষেকের সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে। বিশেষ করে সর্বশেষ ত্রিদেশীয় আন্তর্জাতিক টুর্নামেন্টে মাত্র ২৪ বলে হাফ সেঞ্চুরি হাঁকিয়ে দলকে শিরোপার স্বাদ এনে দিয়েছেন।

ফলে এ ক্রিকেটারকে ঘিরেও কম উন্মাদনা চলছে না ময়মনসিংহে। টাইগারদের জয়ে ময়মনসিংহের এ দুই ‘ক্রিকেট ক্রেজ’ বড় রকমের ভূমিকা রাখবে বলে বিশ্বাস নগরবাসীর।

শনিবার (১ জুন) বিকেল থেকে রাত অবধি নগরীর গাঙ্গিনারপাড়, নতুন বাজার, চরপাড়া, মাসকান্দাসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্ট ঘুরে ক্রিকেট সংস্কৃতির সূতিকাগার ময়মনসিংহের বাসিন্দাদের এমন উন্মাদনাই চোখ পড়ে।

২০০৭ সালে ওয়ানডে অভিষেক হয় মাহমুদুল্লাহ রিয়াদের। তিনটি মাত্র সেঞ্চুরির দু’টিই করেন গতবারের বিশ্বকাপে। ইংল্যান্ডের বিপক্ষে ১৩১ বলে ১০৩ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ১২৩ বলে ১২৮ রানের ঝড়ো ইনিংস উপহার দিয়ে নিজেকে অন্য এক উচ্চতায় নিয়ে যান তিনি।

চ্যাম্পিয়ন্স ট্রফিতেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়ে নিজেকে টাইগারদের জয়ের নায়ক হিসেবে প্রমাণ করেন।

নগরীর সেহড়া হিন্দুপল্লী রোডের বাসাটি মাহমুদুল্লাহ’র পৈতৃক ভিটা। বাবা ওবায়েদ উল্লাহ ইতিকাফে বসেছেন। মা আরাফাত বেগম আছেন মাহমুদুল্লাহ’র স্ত্রী’র সঙ্গে ঢাকার বাসায়। তবে শনিবার (১ জুন) সন্ধ্যার পর বাসাটিতে গিয়ে পরিবারের অন্য সদস্যদের পাওয়া যায়নি।

তবে পাড়ার গলির চায়ের দোকান থেকে শুরু করে প্রতিটি ঘরে ঘরে মাহমুদুল্লাহকে নিয়ে প্রত্যাশার কথা শোনা যায়। এখানকার একটি চায়ের দোকানে বসে আড্ডা দিচ্ছিলেন পাড়ার ক্রিকেট ভক্তরা।

জোবায়ের হোসেন পরিচয় দিয়ে এক তরুণ সারাবাংলাকে বললেন, ‘দলের দু:সময়ে সব সময় নিজের সেরা খেলাটাই উপহার দেন মাহমুদুল্লাহ। বাকী সময় তিনি আড়ালেই থাকেন। তিনি ব্যাটিং নির্ভরতার প্রতীক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জয়ের নায়ক হিসেবে তাকেই দেখা যাবে।’

মাহমুদুল্লাহ রিয়াদ এক সময় খেলেছেন নগরীর পন্ডিতপাড়া ক্লাবের হয়ে। এ ক্লাবের সাধারণ সম্পাদক ফারুক হোসেন সারাবাংলাকে বলেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জেতার মতো মনোবল রয়েছে টাইগারদের। আমরা মনে করি মাহমুদুল্লাহ-মোসাদ্দেকদের হাত ধরেই বড় জয় আসবে।’

হালের আরেক ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকতের বাসা নগরীর কাঁচিঝুলি গোলাপজান রোড এলাকায়। দুই সন্তানকে নিয়ে এই বাসাতেই থাকেন মোসাদ্দেকের মা হোসনে আরা বেগম (৪১)। শনিবার (০১ জুন) বিকেলে এ বাসায় গেলে সারাবাংলা’র কথা হয় তাঁর মায়ের সঙ্গে।

মাহমুদুল্লাহ’র বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থাকলেও এবার প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মোসাদ্দেক। ফলে স্বভাবতই ছেলের সাফল্য কামনার বাক্যেই প্রার্থনা করছেন মা হোসনে আরা।

পাশাপাশি ওয়ানডে কিংবা টেস্ট দুই ফরম্যাটেই নিজের অভিষেক ম্যাচগুলোতে নজর কেড়েছেন ছেলে মোসাদ্দেক সেই কথা স্মরণ করিয়ে দিলেন তিনি নিজেই।

হোসনে আরা বেগম সারাবাংলাকে বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে দলের শততম টেস্টে নিজের অভিষেকের দিনে ৭৫ রানের ইনিংস উপহার দিয়েছিলেন মোসাদ্দেক। ওয়ানডে অভিষেকে প্রথম বলেই উইকেট নিয়েছেন ও ব্যাট হাতে ৪৫ রান করেছেন।’

তিনি আরও যোগ করেন, ‘ক’দিন আগে দেশের প্রথম আন্তর্জাতিক শিরোপাও এসেছে মাত্র ২৪ বলের হাফ সেঞ্চুরিতে। বিশ্বকাপেও অভিষেক ম্যাচে সৈকত ভালো খেলবে। বাংলাদেশ দলকে জেতাবে।’

নরগীর কাঁচিঝুলি গোলাপজান রোড এলাকার বাসিন্দা ও একটি সরকারি প্রতিষ্ঠানের চাকুরে গোলাম মোস্তফা বলেন, এলাকার ছেলে মোসাদ্দেক বিশ্বকাপে ভাল খেললে বাংলাদেশ জিতবে। সে প্রতিটি ম্যাচে জ্বলে উঠুক, এটা আমাদের প্রত্যাশা।’ একই কথা বলেন স্থানীয় দর্জি ব্যবসায়ী তুহিন।

ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ও স্থানীয় পন্ডিতপাড়া ক্লাবের সভাপতি ইকরামুল হক টিটু সারাবাংলাকে বলেন, এশিয়া কাপে বাংলাদেশ ক্রিকেট দল নিজেদের সেরা হিসেবে প্রমাণ করেছে।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচেও আমাদের দুই গর্ব মাহমুদুল্লাহ ও মোসাদ্দেক অসাধারণ ক্রিকেট নৈপুণ্য প্রদর্শন করে টাইগারদের সম্মানজনক জয় উপহার দিতে সক্ষম হবেন বলে আমরা বিশ্বাস করি।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

** কেমন হবে আফ্রিকার বিপক্ষে টাইগার একাদশ?

সারাবাংলা/এসএস


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর