Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে নাট্য আন্দোলনের পথিকৃত ছিলেন মমতাজউদ্দিন আহমদ


৩ জুন ২০১৯ ১২:০৬

ঢাকা: প্রয়াত বরেণ্য নাট্যকার মমতাজউদ্দিন আহমদ ছিলেন দেশের নাট্য আন্দোলনের পথিকৃত ও মঞ্চনাটক রচনায় অন্যতম পথপ্রদর্শক, বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (৩ জুন) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে মমতাজউদ্দিনের জানাজা শেষে সাংবাদিকদের কাছে তিনি এই প্রতিক্রিয়া জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘মমতাজউদ্দিন ছিলেন অত্যন্ত সদালাপী। নাট্য আন্দোলনের পথিকৃত। মঞ্চ নাটক রচনায় যে পথ তিনি দেখিয়েছেন দেশের নাট্যাঙ্গণ তাকে অনুসরণ করবে, অনুকরণ করবে এটাই আমরা আশা করি।’

তার মৃত্যুতে আমাদের হিউজ লস হয়ে গেল উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘তিনি ছিলেন একটা বিগ অ্যাসেট। তার মৃত্যুর ক্ষতি সহজে পূরণ হবে না। বিরল প্রতিভার অধিকারী ভাষা সংগ্রামী এই নাট্যকার ব্যক্তিগত জীবনে খুবই সাধাসিদে ছিলেন।’

এছাড়া দেশের প্রয়াত গুণীজনদের কর্মজীবনের আর্কাইভ করতে সরকার উদ্যোগ নেবেন বলেও জানান তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ঢাবি ভিসি অধ্যাপক আখতারুজ্জামান, প্রোভিসি মুহাম্মদ সামাদ, নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশিদ, রামেন্দু মজুমদার, রহমতুল্লাহ, খাইরুল আলম সবুজ ও সালাউদ্দিন লাভলুসহ অনেক।

জানাজা নামাজ শেষে প্রয়াত মমতাজ উদ্দিন আহামদের মরদেহে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।

সারাবাংলা/এমএমএইচ/এমআই

ওবায়দুল কাদের মমতাজউদদীন আহমদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর