Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিনব কায়দায় এটিএম বুথ জালিয়াতি, ইউক্রেনের ৬ নাগরিক গ্রেফতার


৩ জুন ২০১৯ ১৬:১৭

ঢাকা: ডাচ-বাংলা ব্যাংকের অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথ থেকে পিন ছাড়াই টাকা তুলতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছেন ইউক্রেনের ছয় নাগরিক। গোয়েন্দারা বলছেন, বিশেষ এক ধরনের এটিএম কার্ড ব্যবহার করে পিন ছাড়াই অভিনব কায়দায় টাকা তুলত এই জালিয়াত চক্রটি। এর কোনো রেকর্ড ব্যাংকের সার্ভারে থাকত না, কোনো গ্রাহকের অ্যাকাউন্ট থেকেও টাকা কাটা যেত না। এর আগে এমন ভয়াবহ জালিয়াতির ঘটনা তারা দেখেননি।

সোমবার (৩ জুন) ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (পূর্ব) অতিরিক্ত উপকমিশনার শাহিদুর রহমান সারাবাংলাকে বলেন, গত বৃহস্পতিবার (৩০ মে) ইউক্রেনের এই হ্যাকার দলের সাত সদস্য বাংলাদেশে আসেন। শনিবার (১ জুন) ঢাকার খিলগাঁওয়ে ডাচ-বাংলা ব্যাংকের একটি এটিএম বুথ থেকে সাড়ে চার লাখ টাকা তোলার সময় চক্রের দুই সদস্যকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। পরে তাদের কাছ থেকে তথ্য নিয়ে অভিযান চালিয়ে আরও চার জনকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

গ্রেফতার হওয়া ইউক্রেনের ছয় নাগরিক হলেন— ভ্যালেনটাইন (পাসপোর্ট নম্বর ইওয়াই ০৫১৫৬২), ওলেগ (পাসপোর্ট নম্বর ইএক্স ০৮৯৯৬৩), ড্যানিশ (পাসপোর্ট নম্বর এফএল ০১৯৮৩৪), নাজেরি (পাসপোর্ট নম্বর এফটি ৫০০৫০১), সার্গি (পাসপোর্ট নম্বর এফএইচ ৪২৪৩৯৪) ও ভোলোবিহাইন (পাসপোর্ট এফটি ৩৭৯৯৮৩)।

গোয়েন্দা কর্মকর্তারা বলেন, এই চক্রের সদস্যদের সঙ্গে থাকা বিশেষ ধরনের কার্ড এটিএম বুথে প্রবেশ করলেই টাকা বের হয়। কোনো ধরনের পিন প্রয়োজন হয় না। আবার এই কার্ড বুথে প্রবেশ ঢোকালে স্বয়ংক্রিয়ভাবে ব্যাংকের মূল সার্ভার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় সংশ্লিষ্ট বুথের নেটওয়ার্ক সিস্টেম।

বিজ্ঞাপন

এ অভিনব কার্ড উদ্ভাবন করে আন্তর্জাতিক একটি হ্যাকার গ্রুপ বিভিন্ন দেশের এটিএম বুথ থেকে অর্থ চুরি করে আসছে বলে তথ্য পেয়েছেন গোয়েন্দারা। তারা জানান, একমাসে ১৩০টি দেশের বিভিন্ন ব্যাংক থেকে মোটা অঙ্কের অর্থ চক্রটি হাতিয়ে নিয়েছে। বাংলাদেশে এসে একই কাজ করতে গিয়ে ধরা পড়লেন চক্রের ছয় সদস্য।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার শাহিদুর রহমান রিপন বলেন, আগের চক্রগুলো কার্ড ক্লোন করে বুথ থেকে টাকা চুরি করত। তবে এ চক্রটি অভিনব কায়দায় বুথ থেকে টাকা চুরি করছে। মেশিনে কার্ড দিয়ে কোনো পিন নম্বর ছাড়াই টাকা তুলে ফেলে তারা। চক্রের সাত জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। এরই মধ্যে ছয় জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের পাসপোর্ট জব্দ করা হয়েছে। চক্রের পলাতক সদস্য যেন বিমানবন্দর দিয়ে পালাতে না পারে, সে ব্যবস্থাও নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এডিসি রিপন বলেন, পান্থপথের হোটেল অলিও ইন্টারন্যাশনালে উঠেছিল চক্রটি। সেখান থেকে প্রথমে তারা বাড্ডা এলাকার একটি বুথ থেকে দুই লাখ টাকা তোলে। টাকা চুরি করার সময় তারা যেহেতু সার্ভার থেকে সংশ্লিষ্ট ব্যাংকের নেটওয়ার্ক সিস্টেম বিচ্ছিন্ন করে নেয়, তাই ব্যাংকের সার্ভারে এর কোনো রেকর্ড ছিল না, ব্যাংকও বুঝতে পারেনি। আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়াতে চক্রের সদস্যরা শনিবার খিলগাঁও এলাকার একটি বুথে গিয়ে সাড়ে চার লাখ টাকা উত্তোলন করে। এ সময় নিরাপত্তাকর্মীর সন্দেহ হওয়ায় আশপাশের বেশ কয়েকজন লোক জড়ো করে দু’জনকে আটকে রেখে পুলিশকে খবর দেন।

পরে আটক ব্যক্তির দেওয়া তথ্যের ভিত্তিতে পান্থপথের ওই হোটেলে অভিযান চালিয়ে চার জনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ৪০ থেকে ৫০টির মতো কার্ড ও মুখোশ, মাস্ক, মোবাইল ফোন সেট ও আইপ্যাড উদ্ধার করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, গ্রেফতার ব্যক্তিরা ইউক্রেনের নাগরিক। তারা ইংরেজি ভাষা জানলেও পুলিশের জিজ্ঞাসাবাদে ইংরেজি বলছে না। ভাষাগত জটিলতার কারণে দোভাষী এনে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল কাশেম মো. শিরিন বলেন, টাকা তোলার জন্য চক্রটি এমন কার্ড তৈরি করেছে যা আগে কখনো ব্যবহার করা হয়নি। চুরি করতে তারা এ অভিনব কার্ড তৈরি করেছে। তিনি বলেন, এ ধরনের কার্ড ব্যবহার করে যেন টাকা তোলা না যায়, সেজন্য বুথের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এর আগে, ২০১৬ সালের মে মাসে তিন দিনের বিশেষ মিশন নিয়ে আসে তিন চীনা নাগরিক। তাদের মধ্যে জ্যু জিয়ানহুই রাজধানীর এলিফ্যান্ট রোডের প্রাইম ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তোলার সময় ধরা পড়ে। নিরাপত্তাকর্মী সন্দেহ করে তাকে পাকড়াও করেছিলেন।

একই বছরের ফেব্রুয়ারিতে কয়েকটি ব্যাংকের এটিএম কার্ড জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনায় থমাস পিটার নামে এক জার্মানি নাগরিককে গ্রেফতার করে ডিবি পুলিশ। পিটারের পেশাই ছিল এটিএম কার্ড জালিয়াতি। তার সঙ্গে সিটি ব্যাংকের একাধিক কর্মকর্তা জড়িত ছিলেন। ওই সময় সিটি ব্যাংকের তিন কর্মকর্তাকেও গ্রেফতার করেছিল ডিবি।

সারাবাংলা/ইউজে/টিআর

ইউক্রেনের নাগরিক এটিএম এটিএম জালিয়াতি এটিএম জালিয়াতি চক্রৎ জালিয়াতি চক্র

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর