Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদুল ফিতর ৫ জুন: অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি


২৮ মে ২০১৯ ২১:১০

ঢাকা: আগামী বুধবার (৫ জুন) বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে বলে জানিয়েছে বাংলাদেশ অ্যাসট্রোনোমিক্যাল সোসাইটি (বিএএস)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএএস জানিয়েছে, জানায়, মঙ্গলবার (৪ জুন) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই হিসাবে বুধবার হবে হিজরি শাওয়াল মাসের ১ তারিখ। সেদিন ঈদুল ফিতর পালিত হবে।

বিএএসের হিসাব অনুযায়ী, আগামী ৩ জুন (সোমবার) বিকেল ৪টা ২ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। চাঁদটি ওইদিন সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১ ডিগ্রি নিচে ২৯২ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। তাই এদিন চাঁদের কোনো অংশই দেশের আকাশে দেখা যাবে না। চাঁদটি পরদিন ৪ জুন, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১১ ডিগ্রি উপরে ২৮৯ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ৫৮ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৪১ মিনিটে ২৯৪ ডিগ্রি দিগংশে অস্ত যাবে।

এই সময় চাঁদের ১% অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ২৬ ঘণ্টা ৪০ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ৮ মিনিটে।

সারাবাংলা/এসআই/টিআর

ঈদ ঈদের চাঁদ বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি বিএএস শাওয়াল মাসের চাঁদ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর