Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর


৪ জুন ২০১৯ ১১:১০

ঢাকা: সৌদি আরবে গতকাল সোমবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। এ কারণেদেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে আজ। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে দেশটির তুমাইর অঞ্চলে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে।

সোমবার (৫ জুন) সৌদি আরবের মক্কায় মসজিদুল হারাম থেকে মাগরিবের নামাজের পর দেশটিতে চাঁদ দেখতে পাওয়ার ঘোষণা দেওয়া হয়।

সৌদি আরবের সর্বোচ্চ আদালত জানিয়েছে, দেশটির কয়েকটি এলাকায় সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে মঙ্গলবার হবে দেশটিতে শাওয়াল মাসের প্রথম তারিখ, অর্থাৎ ঈদুল ফিতরের প্রথম দিন।

আরব নিউজের খবরে বলা হয়, গত শনিবার (১ জুন) সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশটির নাগরিকদের আহ্বান জানিয়েছিল, তারা যেন সোমবার সন্ধ্যায় চাঁদ দেখার চেষ্টা করেন।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, কেবল সৌদি আরব নয়, আরও কয়েকটি মুসলিম অধ্যুষিত দেশ চাঁদ দেখে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী, সংযুক্ত আরব আমিরাতেও মঙ্গলবার ঈদুল ফিতর পালিত হবে। তবে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় এই উৎসব উদযাপিত হবে বুধবার।

হিজরি বর্ষপঞ্জির রমজান মাসজুড়ে সিয়াম সাধনা পালন করে গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়। রমজান মাসের শেষে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে মুসলিমরা ঈদুল ফিতর পালন করেন। ধর্মীয় শিক্ষা অনুযায়ী, এই ঈদুল ফিতর মুসলিমদের জন্য একমাস রোজা রাখার পর উপহার হিসেবে আসে। ধনী-দরিদ্র, শ্রেণিপেশা নির্বিশেষে সব মানুষের জন্য আনন্দের বার্তা বয়ে আনে তিন দিনের উৎসব এই ঈদুল ফিতর।

এদিকে, মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এদিন চাঁদ দেখা গেলে বুধবার দেশে ঈদুল ফিতর পালিত হবে।

সারাবাংলা/টিআর/এমএইচ

ঈদুল ফিতর সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর